সর্বশেষ আপডেটে নতুন ফিচার আনলো টেলিগ্রাম

বাসা থেকে কাজ করার দিন ক্রমবর্ধমানভাবে বাড়তে থাকায় ভার্চুয়াল চ্যাট ভিত্তিক অ্যাপ টেলিগ্রাম নতুন কিছু ফিচার নিয়ে এসেছে। ম্যাসেঞ্জার সার্চ ফিল্টার, কমেন্টস, ইমোজি এবং অ্যাডমিন সম্পকির্ত একাধিক আপডেট এনেছে। এখানে অ্যাপটির সর্বশেষ আপডেটে যুক্ত হওয়া কিছু ফিচার তুলে ধরা হলো –

সার্চ ফিল্টার: টেলিগ্রাম সার্চ ফিল্টার ব্যবহারকারীদের যেকোন নির্দিষ্ট বার্তা সহজেই খুঁজে দেয়। অ্যাপটি ছয়টি ক্যাটাগরি তৈরি করেছে। এগুলো হলো: চ্যাট, মিডিয়া, লিংক, ফাইলস, মিউজিক এবং ভয়েজ ম্যাসেজ। এই বার্তাগুলো সময়, ব্যক্তি, গ্রুপ ও চ্যানেল অনুযায়ী আলাদা থাকবে। এই ফিল্টারের মাধ্যমে ব্যবহারকারীরা অতীতে প্রেরিত বা প্রাপ্ত প্রয়োজনীয় বার্তাগুলো দেখতে পাবে।

চ্যানেল কমেন্ট: সর্বশেষ আপডেটে চ্যানেলের পোস্টে কমেন্টের অনুমতি দিয়েছে ব্যবহারকারীদের, যা আগে কেবল একমুখী ছিল। কিন্তু এটি শুধু ঐসব চ্যানেলের জন্য প্রযোজ্য হবে, যাদের চ্যানেল তাদের গ্রুপ চ্যাটে লিংক করা থাকবে। এছাড়াও ভয়েজ ম্যাসেজ, স্টিকার এবং জিআইএফের মাধ্যমেও কমেন্ট করতে পারবে। অ্যাডমিন গ্রুপের শালীনতা বজায় রাখার জন্য কমেন্ট ব্লক বা সীমিত করে দিতে পারবে।

অ্যানোনিমাস অ্যাডমিন: এই নতুন ফিচারে কোন গ্রুপের অ্যাডমিন চাইলে নিজের পরিচয় লুকিয়ে রাখতে পারবে। এক্ষেত্রে গ্রুপ চ্যাটে অ্যাডমিনের কোন বার্তা গ্রুপের নামে দেখা যাবে। একইভাবে টেলিগ্রাম চ্যানেলের পোস্টেও এই ফিচারটি রয়েছে।

অ্যানিমেশন: অ্যানড্রয়েড ব্যভহারকারীদের জন্য নতুন অ্যানিমেশন পপ-আপ যুক্ত হয়েছে এই আপডেটে। যখন বার্তা মুছা, কোন মিডিয়া সংরক্ষন এবং কয়েকটি নতুন ইমোজি দিয়ে নোটিফিকেশন পরিবর্তন করা হবে তখন এই অ্যানিমেশন দেখা যাবে। এছাড়াও ব্যবহারকারীরা সহজেই অ্যাপসটির বাম পাশের মেনু থেকে সহজেই কিবোর্ড খুলতে বা বন্ধ করতে এবং দিন ও রাতের মুডে পরিবর্তন করতে পারবে।

প্রোফাইল ছবি: এই আপডেটের আরেকটি উল্লেখযোগ্য দিক হলো এখন থেকে গ্রুপ চ্যাটের ডিসপ্লের যেকোন স্থানে চাপ দিলে বা ধরে রাখলেই প্রোফাইল ছবির ক্লোজ ভিউ খুব সহজেই দেখা যাবে।