আইসিসির দশক সেরা ক্রিকেটার এবং ওয়ানডে সেরার পুরস্কার জিতলেন বিরাট কোহলি

আইসিসির দশক সেরা দুটি মর্যাদাপূর্ণ পুরস্কার নিজের করে নিলেন বিরাট কোহলি। ভারতীয় এই অধিনায়ক স্যার গ্যারিফিল্ড সোবার্স দশক সেরা ক্রিকেটার ও আইসিসি পুরুষ দশক সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

একদিন আগে আইসিসি প্রকাশ করেছিল দশক সেরা টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি একাদশ। সোমবার প্রকাশ করা হলো বিভিন্ন ক্যটাগরিতে দশক সেরা ক্রিকেটারের নাম। তবে সবার ওপরে সব ফরম্যাট মিলিয়ে আইসিসির দশক সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

দশক সেরা একাদশে বিরাট কোহলি একমাত্র ক্রিকেটার, যিনি টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি- তিন ফরম্যাটের দলেই ছিলেন। টেস্টের দশক সেরা একাদশের নেতৃত্বও দেয়া হয়েছিল কোহলিকে।

আইসিসির দশক সেরা ক্রিকেটার হিসেবে কোহলি যে ট্রফিটি জিতেছেন তার নাম দেয়া হয়েছে, স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড। ক্রিকেটের সর্বোচ্চ ব্যক্তিগত সাফল্যের পুরস্কার এটি।

১ জানুয়ারি ২০১১ থেকে ৭ অক্টোবর ২০২০ সালের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে আইসিসির ভোটিং একাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে কোহলি এই পুরস্কার দুটি জেতেন।

এ সময় ৮৬ টেস্ট খেলে ৫৩.৬২ গড় ও ২৭টি সেঞ্চুরিতে ৭২৪০ রান করেছেন। ওয়ানডেতে ২০৮ ম্যাচে ৬১.৮৩ গড় ও ৩৯টি সেঞ্চুরিতে করেছেন ১০৩৮৮ রান। আর টি-টোয়েন্টিতে ৮০ ম্যাচে ৫০.৩২ গড় ও ২৪টি হাফসেঞ্চুরিতে ২৭৬৮ রান করেছেন।

দশক সেরা পুরস্কারের জন্য কোহলির পাশাপাশি মনোনয়নে ছিলেন, রবীচন্দ্রন অশ্বিন, জো রুট, কুমার সাঙ্গাকারা, স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স ও কেন উইলিয়ামসন।

আর ওয়ানডে দশক সেরা হিসেবে মনোনয়নে ছিলেন মাহেন্দ্র সিং ধোনি, লাসিথ মালিঙ্গা, কুমার সাঙ্গাকারা, রোহিত শর্মা, মিচেল স্টার্ক, এবি ডি ভিলিয়ার্স।

কোহলি মূলত এবারের আইসিসির পুরস্কারে সবখানেই নিজের অবস্থান প্রতিষ্ঠিত করেছেন।

গত এক দশকে কোহলি ২০১১ সালে ভারতের হয়ে ওয়ানডে বিশ্বকাপ, ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ জিতেছিলেন।