রান্না করা গাজরেও হতে পারে অ্যালার্জি সমস্যা

কাঁচা গাজর খেলে অনেকের অ্যালার্জির সমস্যা হয়। অপরদিকে প্রচলিত ধারণা হচ্ছে রান্না করা গাজর খেলে এই ধরনের সমস্যা হয় না। কিন্তু গবেষকরা সতর্ক করে দিয়ে বলেন, রান্না করা গাজরেও অ্যালার্জির সমস্যা হতে পারে।

জার্মানির ইউনির্ভাসিটি অব বেয়ারুথের গবেষক বিরজিটা উহরল জানায়, আমাদের গবেষণা পরিষ্কারভাবে নির্দেশ করে যে যাদের গাজর খেলে অ্যালার্জির সমস্যা হয় তাদের এটি এড়িয়ে যাওয়াই ভালো।

গাজরে থাকা যে প্রোটিন অ্যালার্জির জন্য দায়ী, সেই প্রোটিনের গঠনটি অধিক তাপে পুরোপুরি ধ্বংস হয় না। তাই গবেষকদের মতে, যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের শুধু রান্না করা গাজর নয়, খাবারের সাথে কাঁচা গাজর গ্রহণ করলেও অ্যালার্জির সমস্যা বেড়ে যেতে পারে।

উচ্চ তাপে যখন গাজর রান্না করা হয় তখন গাজরের অ্যালার্জেন, ডাউ সি ১, এমন একটি কাঠামোতে রূপ নেয় যা অ্যালার্জি আক্রান্তদের জন্য সমস্যার সৃষ্টি করে না। কিন্তু যখনই এটি ঠান্ডা হতে শুরু করে, তখনই এটি আবার তার প্রাকৃতিক গঠন ফিরে পেতে শুরু করে। ফলে এটি অ্যালার্জি আক্রান্তদের জন্য ক্ষতিকর হয়ে উঠে।

প্রকৃতপক্ষে গাজরের প্রাকৃতিক অ্যালার্জেন ডাউ সি ১, একইরকমভাবে গঠিত কয়েকটি প্রোটিনের মিশ্রণ।

গবেষণায় পরিষ্কারভাবে দেখা যায়, শুধু তাপমাত্রাই গাজরের অ্যালার্জেনের গাঠনিক স্থায়িত্ব নির্ভর করে না। অ্যাসিডিটিও, যা পিএইচ মানের মাধ্যমে নির্ধারন করা হয়, গুরুত্বপূর্ণ।

তাই যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের খাদ্য তালিকায় গাজর না রাখাই ভালো।