ঘর পরিষ্কার সহজ করার কিছু পদ্ধতি

ঘর পরিষ্কার নিয়ে অনেকেই উদ্বিগ্ন থাকে। কারণ তারা কোথা থেকে শুরু করবেন এবং কত সময় ধরে পরিষ্কার করবেন তা নির্ধারন করতে পারেন না। তবে ঘর পরিষ্কার করা তেমন কোন কঠিন কাজ নয়, বরং এটি খুব উপভোগ্য হয়ে উঠবে যদি পরিষ্কারের সময় কিছু বিষয় মাথায় রাখা যায়।

ঘর পরিষ্কার সহজ করার কিছু পদ্ধতি নিচে দেওয়া হলো:

কার্পেটের দাগ: ভোদকা ব্যবহার করে সহজেই কার্পেটের দাগ দূর করা যায়। কার্পেটের দাগের উপর কয়েক ফোটা ভোদকা বা সাদা ওয়াইন ঢেলে আলতোভাবে ঘষলেই দাগ পরিষ্কার হয়ে যাবে।

চকচকে স্থানের দাগ: চকচক করে এমন কিছু যদি পানি পড়ে দাগ হয়ে যায় তাহলে শেভিং ক্রিম ব্যবহার করে সেই দাগ সহজেই দূর করা যায়। যেখানে দাগ লেগে আছে সেখানে অল্প পরিমান শেভিং ক্রিম দিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ক্রিম মুছে ফেলুন আর এর যাদু দেখুন, পানির দাগ চলে যাবে এবং স্থানটি আগের মতোই চকচক করবে।

টয়লেট পরিষ্কার: টয়লেট পরিষ্কার করাটা অনেকেই ঝামেলা বা সময়সাপেক্ষ ব্যাপার মনে করেন। কিন্তু টয়লেট পরিষ্কারে বেকিং সোডা এবং ভিনেগার ব্যবহার করলে কাজটি অনেক সহজ ও দ্রুত হয়। মাত্র এক কাপ ভিনেগার আধা কাপ বেকিং সোডা এবং গরম জল মিশিয়ে টয়লেটে ঢালুন। এরপর কিছুক্ষন অপেক্ষা করুন এবং তারপর ফ্লাশ করে দিন।

মাইক্রোওয়েভ ওভেন: লেবু তেলের বাষ্প ব্যবহার করে খুব সহজেই মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা সম্ভব। দেড় কাপ জলে ১৫ ফোঁটা লেবুর তেল মিশিয়ে ওভেনের তাপসহনীয় একটি বাটিতে রেখে ১০ মিনিটের জন্য ওভেন অন করে রাখুন। এসময় ওভেনের তাপে লেবু তেলের বাষ্প তৈরি হবে। এই বাষ্প ওভেনের গায়ে লেগে থাকা শক্ত খাবারের কণাগুলিকে নরম করে দিবে। এরপর এটি একটি স্পঞ্জ দিয়ে খুব সহজেই মাইক্রোওয়েভ পরিষ্কার করতে পারেন।

সিলিং ফ্যান: সিলিং ফ্যান পরিষ্কার করতে সাধারন কাপড় ব্যবহার না করে বালিশের কাভার ব্যবহার করা ভালো। কারন সাধারন কাপড় দিয়ে ফ্যান পরিষ্কার করলে এর ধুলাবালি মেঝেতে বা বিছানায় পড়ে, কিন্তু বালিশের কাভার ব্যবহার করলে ফ্যানের ধুলাবালি সব কাভারে লেগে থাকে। এটি আপনি ফ্যানের ব্লেডগুলোর ফাঁকে সহজে ঢুকাতে পারবেন এবং সহজেই দ্রুত ময়লা পরিষ্কার করতে পারবেন।

জানালার গ্রিল: ঘরের জানালার গ্রিল পরিষ্কারে পুরাতন মোজা ব্যবহার করুন। জানালার গ্রিল পরিষ্কারের জন্য সমপরিমান ভিনেগার ও পানি নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর সেই মিশ্রণে মোজা ভিজিয়ে গ্রিলের প্রতিটি সাইড মুছে ফেলুন।