মাস্ক না পরে সেলফি তোলায় চিলির প্রেসিডেন্টকে জরিমানা

সরকারি স্বাস্থ্যবিধি না মেনে মাস্ক ছাড়া সমুদ্র সৈকতে অপরিচিত ব্যক্তির সঙ্গে সেলফি তোলার জন্য ৩ হাজার ৫০০ ডলার জরিমানা দিতে হয়েছে চিলির প্রেসিডেন্ট সেবাস্টিয়ান পিনেরাকে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ লাখ টাকা।

জানা যায়, কয়েকদিন আগে দেশটির কাচাগুয়া সমুদ্র সৈকতে ঘুরতে গিয়েছিলেন সেবাস্টিয়ান পিনেরা। সেখানে ঘোরার সময় একজন নারী তাকে চিনে ফেলে এবং তার সঙ্গে সেলফি তোলার আবেদন জানান। ওই নারীর আহ্বানে সাড়া দেন চিলির প্রেসিডেন্ট। সেল্ফি তোলার পর ওই নারী ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন যেখানে দেখা যায়, প্রেসিডেন্টের মুখে কোনো মাস্ক নেই।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার শিকার হন তিনি। দেশ প্রধান হওয়ার পরেও তিনি নিজেই কেন স্বাস্থ্যবিধি ভাঙলেন তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। পরবর্তীতে সরকারি স্বাস্থ্যবিধি অমান্য করায় তাকে ৩ হাজার ৫০০ ডলার জরিমানা করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেসিডেন্টের মাস্কবিহীন ছবি ছড়িয়ে পড়ার পর তিনি দেশবাসীর কাছে ক্ষমাপ্রার্থনা করেছেন।

চিলিতে জনসম্মুখে মাস্ক পরিধান করা বাধ্যতামূলক। জনসমাগম স্থলে মাস্ক পরার ক্ষেত্রে রয়েছে কড়াকড়ি। এটা অমান্য করলে জরিমানার পাশাপাশি কারাদণ্ডও দেওয়া হচ্ছে। আর সেই নিয়ম ভাঙার জেরেই এবার খোদ দেশটির প্রেসিডেন্টকে জরিমানা দিতে হলো।