বন্যা আক্রান্ত পূর্ব আফ্রিকা এবার খাদ্য নিরাপত্তার হুমকিতে

বন্যায় আক্রান্ত পূর্ব আফ্রিকার দশ লক্ষেরও বেশি মানুষ, আরেকটি বিপর্যয়ের হুমকিতে রয়েছে। সম্প্রতি পঙ্গপালের প্রাদুর্ভাব এবং করোনা মহামারীর কারণে অঞ্চলটি খাদ্য নিরাপত্তার হুমকিতে রয়েছে।

ভারী মৌসুমী বৃষ্টিপাতের ফলে নাইল নদী গত অর্ধ শতাব্দীর মধ্যে সর্বোচ্চ উচ্চতা ছুঁয়েছে এবং সুদানের একটি বিশাল অংশ, ইথিওপিয়া ও দক্ষিণ সুদান জলবায়ু পরিবর্তনের প্রভাবে দীর্ঘস্থায়ী বন্যায় আক্রান্ত হওয়ার ভয়ে রয়েছে।

জংলেই স্টেটের রাজধানী বরে কর্মরত জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের স্থানীয় কর্মী ডেভিড গারাঙ্গ গোচ বলেন, লোকজন সত্যিই খুব হতাশ। মিশন কর্তৃক পোস্ট করা ভিডিওতে দেখা যায় কেউ হাঁটু পানি দিয়ে জিনিসপত্র বয়ে নিচ্ছে আবার কেউ কেউ তাদের ব্যবসা প্রতিষ্ঠানে বালুর ব্যাগ দিয়ে পানি আটকানোর চেষ্টা করছে।

সুদানে এবারের বন্যায় এ পর্যন্ত ১০০ জন মারা গিয়েছে এবং ১ লক্ষেরও বেশি বাড়ি পানির নীচে তলিয়ে গিয়েছে। এমনকি রাজধানী খরতুমের কাছাকাছি অবস্থিত এবং ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ প্রাচীন রাজকীয় শহর কুশিতে কিং যা আইল্যান্ড অব মেরই নামে পরিচিত সেটিও বন্যার হুমকিতে রয়েছে।

এই সপ্তাহে ইথিওপিয়া সরকারের পক্ষ থেকে বলা হয় দেশটির ৯টি রাজ্যের মধ্যে ৫টি রাজ্যে ২ লক্ষেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া বন্যা ও মহামারী করোনার কারণে বিভিন্ন বাধ্যবাকতা থাকায় দুর্গত এলাকাগুলোতে খাবারের দামও বেড়ে গেছে প্রচুর।