নকল ভ্যাকসিন নিয়ে সব দেশের সরকারকে সতর্ক করলো ইন্টারপোল

করোনার টিকা নিয়ে সতর্কতা জারি করেছে  ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন (ইন্টারপোল)।

বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানায়, ইন্টারপোল তার ১৯৪টি সদস্য রাষ্ট্রের আইন-শৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত থাকতে বলেছে। সরাসরি এবং অনলাইনের মাধ্যমে দুর্বৃত্তরা করোনার টিকা ব্যবস্থায় হানা দিতে পারে বলে সংস্থাটি সতর্ক করেছে।

সংস্থার মহাসচিব জারগেন স্টক বলেছেন, ‘সরকারগুলো যখন টিকা আনার প্রস্তুতি নিচ্ছে, সংঘবদ্ধ অপরাধীরা সরবরাহ ব্যবস্থায় হানা বা বাধা দেওয়ার পরিকল্পনা করছে। অপরাধী চক্র ভুয়া ওয়েবসাইট ও সুস্থতার মিথ্যা সংবাদ ছড়াতে সন্দেহ করা যায় না, এমন মানুষদের টার্গেট করতে পারে।  যা সাধারণ মানুষের প্রাণের ওপর অনেক বেশি ঝুঁকিপূর্ণ।’

তিনি বলেন, ভুয়া ওয়েবসাইট ও ভুয়া নিরাময় ব্যবস্থা নিয়ে শনাক্তহীন মানুষদের দুর্বৃত্তরা লক্ষ্যবস্তু বানাতে পারে। এতে আরও বেশি স্বাস্থ্যঝুঁকি এবং প্রাণহানির আশঙ্কা তৈরি করতে পারে।

ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন ও বিতরণ শিগগিরই শুরু হওয়ার বিষয়টি উল্লেখ করে সরবরাহ ব্যবস্থার সুরক্ষা নিশ্চিত এবং নকল ভ্যাকসিন বিক্রেতাদের অবৈধ ওয়েবসাইটগুলো শনাক্ত করার জন্য এসব দেশের স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে ঘনিষ্ঠ সমন্বয়ের আহ্বান জানিয়েছে ইন্টারপোল।

ইন্টারপোলের মহাপরিচালক জারগেন স্টোক বলেন, ‘বিশ্বজুড়ে সরকারগুলো গণহারে টিকাদান কর্মসূচি শুরুর প্রস্তুতি নিতে শুরু করায় অপরাধী চক্রগুলো ‘সরবরাহ ব্যবস্থায় অনুপ্রবেশ বা ব্যাহত করার পরিকল্পনা করছে এবং ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে নকল ভ্যাকসিন বিক্রির ব্যাপারে তৎপরতা শুরু করে দিয়েছে।’

মহামারি কোভিড-১৯ ভ্যাকসিনের সঙ্গে সংযুক্ত সব ধরনের অপরাধমূলক ক্রিয়াকলাপের ওপর আক্রমণ হতে পারে জানিয়ে এজন্য যতটা সম্ভব আইনশৃঙ্খলা বাহিনীগুলোর প্রস্তুতি থাকা দরকার বলে জানান তিনি।