জনগণকে উৎসাহিত করতে ক্যামেরার সামনে ভ্যাকসিন নিবেন ওবামা, বুশ ও ক্লিনটন

জনগণকে উৎসাহিত করতে টেলিভিশন ক্যামেরার সামনে করোনার টিকা নেবেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন টিকার অনুমোদন দেওয়ার পর এর নিরাপত্তা সম্পর্কে জনগণের আস্থা বাড়াতে তাদের এই উদ্যোগ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সাবেক এই তিন প্রেসিডেন্ট মনে করছেন, টেলিভিশন বা ক্যামেরার সামনে করোনার ভ্যাকসিন নিলে জনগণের মনে থাকা ভয় কেটে যাবে। এছাড়া ভ্যাকসিন নিতে উৎসাহী হবে তারা।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনপিআর জানিয়েছে, ড. অ্যান্থনি ফাউসি টিকাকে নিরাপদ ও কার্যকর মনে করলে ওবামা সেই টিকা নেবেন।

বারাক ওবামা বলেন, কথা দিচ্ছি, যখন কম ঝুঁকিতে মানুষের জন্য টিকা উন্মুক্ত করা হবে, আমি টেলিভিশনে বা ক্যামেরার সামনে সেই টিকা নেব। মানুষ যেন বিশ্বাস করে যে আমি বিজ্ঞানে আস্থা রাখি।

বারাক ওবামা এ কথা জানানোর পর জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটনের প্রতিনিধিরাও জানান, বুশ এবং ক্লিনটনও ক্যামেরার সামনে টিকা নিতে রাজি হয়েছেন। শুধু তাই নয়, তারা নিজেরা টিকা নেওয়ার পাশাপাশি মার্কিন নাগরিকদের টিকা নিতে অনুরোধ জানাবেন বলেও আগ্রহ প্রকাশ করেছেন।

বুশের চিফ অব স্টাফ ফ্রেডি ফর্ড বলেন, ভ্যাকসিনের প্রচারণা চালানোর ব্যাপারে কোনো সহায়তা করার আছে কি-না, এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি ও হোয়াইট হাউজের করোনা মোকাবিলার সমন্বয়ক ড. ডেবোরাহ বির্কসের সঙ্গে কথা বলেছেন বুশ।

বিল ক্লিনটনের প্রেস সচিব অ্যাঞ্জেল উরেনা সিএনএন-কে বলেন, প্রচারের জন্য সবার সামনে সেচ্ছায় ভ্যাকসিন নিতে আগ্রহী তিনি। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের নাগরিকরা যাতে ভ্যাকসিন গ্রহণ করে, সেজন্য ক্লিনটন তাদেরকে আহ্বান জানাবেন।

এদিকে ফাইজার ও মডার্না টিকা উদ্ভাবন করলেও সাধারণ মানুষের মনে এটি নেওয়ার ব্যাপারে সংশয় রয়েছে। এক জরিপে দেখা গেছে, এক-তৃতীয়াংশ মার্কিনি টিকা নিতে আগ্রহী নন। যদিও দু’টি কম্পানি দাবি করছে, তাদের টিকা ৯৫ শতাংশ কার্যকর।