কে হবেন অ্যাবের উত্তরসূরী

জাপানের ক্ষমতাসীন দল ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের উত্তরসূরী বেছে নিবে বলে জানিয়েছে কিয়োডো সংবাদ সংস্থা। শুক্রবার হঠাৎ অ্যাবে শারীরিক অসুস্থতার কারণে পদত্যাগের ঘোষণা দেয়ার পর শনিবার একথা জানালো কিয়োডো।

অ্যাবের লিবারেল ডেমোক্রেটিক পার্টি সংসদে নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠ হওয়ায় প্রধানমন্ত্রী নির্বাচন করবে বলে ভার্চুয়াল মাধ্যম নিশ্চিত করেছে।

১ বছর ধরে আলসেরেটিভ কোলাইটিসের সাথে যুদ্ধ করা অ্যাবে পদত্যাগ করার ঘোষণা দিয়ে তাঁর মেয়াদের সমাপ্তি ঘটালো এবং পরবর্তী প্রধানমন্ত্রী পদপ্রার্থীদের তাঁর স্থলাভিষিক্ত হওয়ার কয়েক সপ্তাহের প্রতিযোগিতা শুরু হলো।

যদিও সংবাদ সম্মেলনে অ্যাবে তাঁর উত্তরসূরীর নাম বলতে আগ্রহ দেখাননি। তবে সাবেক প্রতিরক্ষা মন্ত্রী শিগেরো ইশিবা ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী ফুমিয়ো কিসিদা অ্যাবের উত্তরসূরী হওয়ার দৌড়ে অংশগ্রহন করতে ইচ্ছা প্রকাশ করেছে, যেখানে চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশহিহিদে সুগা এবং প্রতিরক্ষা মন্ত্রী তারু কুনোকে খুবই শক্তিশালী প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

কিয়োডো আরো জানায়, আর উপ প্রধানমন্ত্রী তারো এসাে, যিনি শিনজোর অর্থমন্ত্রী ছিলেন, বলেন, অ্যাবের উত্তরসূরী হওয়ার দৌড়ে অংশগ্রহন করার কোন পরিকল্পনা তার নেই।

অ্যাবে বলেন, এলডিপি-র নেতৃত্বই দলের নির্বাচনের দিন নির্ধারন করবে। কিন্তু আমি আশা করি উত্তরসূরী নির্বাচিত না হওয়া পর্যন্ত আমার শরীর আমাকে কাজ করার অনুমতি দিবে।