এইচআইভি থেকে সুস্থ হয়ে উঠা প্রথম ব্যক্তি মারা গেলেন ক্যান্সারে

এইচিইভি থেকে সুস্থ হয়ে উঠার ১৩ বছর পর, ৫৪ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেলেন টিমোথি রে ব্রাউন। তিনি ছিলেন এইচআইভি থেকে সুস্থ হয়ে উঠা বিশ্বের প্রথম ব্যক্তি।

টিমোথির এক বন্ধু টিম হোফজেন ফেসবুক পোস্টের মাধ্যমে তার মৃত্যুর সংবাদটি শেয়ার করেন। ফেসবুক পোস্টে তিনি লিখেন, অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে টিমোথি আর আমাদের মাঝে নেই। ৫ মাস লিউকোমিয়ার সাথে যুদ্ধ করে আজ বিকেলে সে আমাদের সবািইকে ছেড়ে চলে যান। তিনি পোস্টটিতে আরও উল্লেখ করেন, ব্রাউন আমার নায়ক ছিলেন এবং বিশ্বের সবচেয়ে মিষ্টি একজন লোক ছিল।

টিমোথি রে ব্রাউন ১৯৬৬ সালের ১১ মার্চ জন্মগ্রহন করেন। প্রতিবেদন অনুযায়ী, তার বিশেষ ধরনের অস্থি মজ্জা প্রতিস্থাপন করা হয়েছিল।

২০০৭ সালে জার্মানির বার্লিনে চিকিৎসার দ্বারা এইচআইভি থেকে মুক্তি লাভ করার পর, তিনি বার্লিন রোগী নামে পরিচিত হয়ে উঠেছিলেন।

আরেকটি প্রতিবেদন অনুযায়ী, চিকিৎসার মাধ্যমে তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠার পর ডাক্তারদেরএকটি প্রজন্ম এইচআইভির চিকিৎসার উপর কাজ করতে আগ্রহী হয়ে উঠেছিল। তার সুস্থতা এই রোগে আক্রান্ত হওয়া অন্য রোগীদেরও চিকিৎসায় উৎসাহী করে তোলে এবং তারা বিশ্বাস করতে শুরু করে যে ডাক্তাররা এই রোগের একটি চিকিৎসা পদ্ধতি বের করতে সক্ষম হবে এবং এই মহামারীর ইতি ঘটবে।

উল্লেখ্য, টিমোথি ব্রাউন ১৯৯৫ সালে এইচআইভির চিকিৎসা নেন। তখন তিনি জার্মানির রাজধানী বার্লিনে বাস করতেন।