এশিয়ার সেরা চলচ্চিত্র অপি করিম অভিনীত ‘মায়ার জঞ্জাল’

অপি করিম অভিনীত বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবি ‘মায়ার জঞ্জাল: ডেব্রি অব ডিজায়ার’ ইতালিতে বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জয় করেছে। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ভারতের ইন্দ্রনীল রায় চৌধুরী।

গত ১৮ ডিসেম্বর ইতালির রোমে শুরু হয় এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের ২১তম আসর। প্রতিযোগিতায় ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’-এর অফিশিয়াল সিলেকশনে ৯টি চলচ্চিত্রের মধ্য থেকে পুরস্কার জিতে নেয় এই চলচ্চিত্র। মহামারি করোনার কারণে এ বছর অনলাইন স্ক্রিনিংয়ের মাধ্যমে দেখানো হয় চলচ্চিত্রগুলো। গত ২৩ ডিসেম্বর এই উৎসবের পর্দা নামে।

বাংলাদেশ থেকে চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন জসীম আহমেদ। তিনি বলেন, ‘যেকোনো প্রাপ্তি আনন্দের! এর আগেও বিশ্বের বিভিন্ন উৎসব থেকে আনন্দ বয়ে এনেছে এই চলচ্চিত্র। তবে এবারের আনন্দটা সবচেয়ে বেশি। কারণ বিজ্ঞ বিচারকরা সেরা এশিয়ান চলচ্চিত্র হিসেবে এটিকে নির্বাচন করেছেন। আগামী বছরে বাংলাদেশ ও ভারতের প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি মুক্তির পরিকল্পনা রয়েছে।’ 

‘মায়ার জঞ্জাল’-এ সোমা চরিত্রে অভিনয় করেছেন অপি করিম। মেয়েটি কলকাতার। স্বামী আর একমাত্র সন্তান নিয়ে সংসার। কিন্তু স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে চাকরি করে সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।

২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’ চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় পা রাখেন অপি করিম। দীর্ঘ ১৬ বছর পর ‘মায়ার জঞ্জাল’ চলচ্চিত্রের মাধ্যমে আবারো বড় পর্দায় ফিরলেন অপি।

‘মায়ার জঞ্জাল’ ছবিটি এখনো প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। তবে বিশ্বের বিভিন্ন দেশের কয়েকটি উৎসবে ছবিটি প্রদর্শিত হয়েছে। ছবিটি প্রথমবারের মতো প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়ে সেরা ছবির পুরস্কার জিতে নিয়েছে।

‘মায়ার জঞ্জাল’ এর আগে সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জগজা নেটপেক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নেয়।