ফোল্ডার লকের ফিচার আনছে গুগল ফটোজ

গুগল ফটোস ব্যবহারকারীরা এখন থেকে তাদের ছবি পাসওয়ার্ড দিয়ে লক করে রাখতে পারবে। বর্তমানে শুধু পিক্সেল মোবাইল ব্যবহারকারীরা লকড ফোল্ডার ফিচারটি ব্যবহার করে এই সুবিধা নিতে পারবে। তবে পরবর্তীতে সকল অ্যানড্রয়েড, এমনকি আইওএস ডিভাইসেও এই ফিচারটি চালু করার পরিকল্পনা রয়েছে গুগলের।

গুগল ফটোসের লকড ফোল্ডার ফিচারটি ছবিগুলোর জন্য আলাদা একটি ফেল্ডার তৈরি করে এবং ফোনে ব্যবহৃত পাসওয়ার্ড, প্যাটার্ন বা পিন দিয়ে কাজ করে থাকে। বায়োমেট্রিক অথেটিকেশন হিসেবে ফিঙ্গার প্রিন্ট দিয়েও ফিচারটি ব্যবহার করা যায়।

গুগল ফটোসের লকড ফোল্ডার সেট আপ পদ্ধতি: লকড ফোল্ডারটি সেট আপের আগে ব্যবহৃত মোবাইলে স্ক্রিন লক করার সিস্টেমটি আছে কি না তা নিশ্চিত হতে হবে। অ্যানড্রয়েডে এটি একটি পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন হতে পারে।

গুগল ফটোর লাইব্রেরি থেকে ইউটিলিটিতে লকড ফোল্ডার অপশনে গেলে স্ক্রিনে নির্দেশিত অপশনগুলো অনুসরন করে লকড ফোল্ডারটি সেট আপ করা যাবে।

মোবাইলের মিডিয়াতে একবার লকড ফোল্ডার যোগ করলে এই ফোল্ডারে রাখা ছবিগুলো গুগল ফটোতে রাখা অন্যান্য ছবিগুলোর সাথে এবং অন্যান্য গ্যালারি অ্যাপলিকেশনেও প্রদর্শিত হবে না।

এই ফোল্ডারে রাখা ছবি এবং ভিডিওগুলো অ্যালবাম বা ফটোবুকের মাধ্যমে দেখা যাবে না। এমনকি নেটস হাবের মতো গুগলের স্মার্ট ডিসপ্লের মাধ্যমেও এই ফোল্ডারে রাখা ছবি ও ভিডিও দেখা যাবে না।

এই ফোল্ডারে রাখা ছবি এবং ভিডিও দেখতে হলে গুগল ফটোসের ইউটিলিটি অপশন থেকে লকড ফোল্ডারে গিয়ে দেখতে হবে।