ব্রণ থেকে মুক্তি পাওয়ার ৪টি উপায়

বিভিন্ন কারণে মুখে ব্রণ হয়ে থাকে। এর মধ্যে প্রধান কয়েকটি কারণ হলো: ঘুমের অভাব, ক্লন্তি দূর না হওয়া, ত্বক পরিষ্কার না করা ইত্যাদি। তাই ব্রণ থেকে মুক্তি পেতে চাইলে একটু সময় ব্যয় করে এসব দিকে নজর দেওয়া প্রয়োজন। এছাড়াও যে ৪টি বিষয়ে নজর দিলে ব্রণ থেকে মুক্তি পাওয়া সম্ভব তা এখানে উল্লেখ করা হলো।

ঘুমের অভাব: ঘুমের অভাব ব্রণের অন্যতম কারণ। ঠিকমতো ঘুম না হলে শরীর ক্লান্ত থাকে। ফলে ঘুমের অভাবে শরীর প্রদাহজনক কম্পাউন্ড হিসেবে ব্রণের সৃষ্টি করে। তাই ব্রণ থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন কমপক্ষে ৭ ঘণ্টা ঘুমাতে হবে।

বিশ্রাম: স্ট্রেস এবং ব্রণের মধ্যে একটি সরাসরি কানেকশন আছে। তাই ব্রণের হাত থেকে বাঁচথে হলে স্ট্রেস মুক্ত থাকতে হবে। আর স্ট্রেস মুক্ত থাকতে নিয়মিত ব্যায়াম, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, যোগব্যায়াম, মেডিটেশন করার চেষ্টা করা যেতে পারে। এছাড়া বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়েও স্ট্রেস মুক্ত থাকা সম্ভব।

খাবার: প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট, মিষ্টি এবং অ্যালকোহল জাতীয় খাবার কাময়ে দিলেও ব্রণ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাই এসব খাবার কমিয়ে ফল, সবজি এবং প্রেটিন জাতীয় খাবার বেশি বেশি খেতে হবে।

স্কিনের ধরণ: যে কারোই ব্রণ হতে পারে। তবে তৈলাক্ত ত্বকের অধিকারীদের বেশি ব্রণ হয়ে থাকে। তাই মুখে ব্যবহৃত সঠিক প্রসাধনী নির্বাচন করার আগে ত্বকের ধলণ জানা জরুরী।