২৩ সহস্রাধিক নারীকে স্বাবলম্বী করতে প্রশিক্ষণ

তৃণমূল পর্যায় থেকে নারীদের স্বাবলম্বী করে তুলতে ইনকাম জেনারেটিং প্রোগ্রাম-এ আওতায় জেলা ও উপজেলা পর্যায়ের ২৩ সহস্রহাস্রিধক নারীকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

কমিটি সরকারি ‘তথ্য আপা’ প্রকল্পের উঠান বৈঠকে এমপি, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারনম্যাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদেরকে অংশগ্রহণের সুযোগ সৃষ্টির জন্য সব প্রকল্প পরিচালক ও মাঠ প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের সুপারিশ করা হয়।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকে এই সুপারিশের আলোচিত তথ্য উপস্থাপন করা হয়।
বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি বেগম মেহের আফরোজ। কমিটির সদস্য মো. শাহজাহান মিয়া, ফজিলাতুন নেছা, মো. আব্দুল আজিজ, শবনম জাহান, লুৎফুন নেসা খান এবং রাশিদা বেগম বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, ইনকাম জেনারেটিং প্রোগ্রাম-এ আওতায় ৪২৬টি উপজেলায় ২১ হাজার ৩০০ জন নারীকে দু’টি ট্রেডে, জেলা পর্যায়ে প্রতি ট্রেডে ৩০ জন করে ৬৪টি জেলায় ১৯২০ জন নারীকে কম্পিউটার সার্ভিসিং এ্যান্ড রিপেয়ারিং ও মোবাইল সার্ভিসিং এ্যান্ড রিপেয়ারিং ট্রেডে প্রশিক্ষণ এবং বিভাগীয় পর্যায়ে প্রতি ট্রেডে ৩০ জন করে ৮টি বিভাগে ২৪০ জন নারীর মোটর ড্রাইভিং ট্রেডে প্রশিক্ষণ দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে।

কমিটি ‘তথ্য আপা’ প্রকল্পের উঠান বৈঠকে এমপি, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদেরকে অংশগ্রহণের সুযোগ সৃষ্টির জন্য সংশ্লিষ্ট প্রকল্প হতে প্রকল্প পরিচালক ও মাঠ প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের সুপারিশ করে।

এর আগে বৈঠকে কমিটিকে আরও জানানো হয়, উপজেলা মহিলা কর্মকর্তা ও প্রোগ্রাম অফিসার পদে কর্মরত কর্মকর্তাদের জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১০ম গ্রেড হতে ৯ম গ্রেডে মানোন্নীত করে পদায়নের প্রজ্ঞাপন জারি হয়েছে।

0

Related posts

Leave a Comment