লিচু খাওয়া নিয়ে আতংক, যা বললেন বিশেষজ্ঞরা

লিচু মৌসুমি ফল হিসেবে বেশ জনপ্রিয়। বিশেষ করে শিশুরা লিচু খেতে খুব পছন্দ করে। তবে গত দুই বছর আগে ভারত ও বাংলাদেশে কিছু এলাকায় শিশু মৃত্যুর ঘটনায় সন্দেহ করা হয় খালি পেটে লিচু খাওয়ায় এমন দুর্ঘটনা ঘটেছে। এ নিয়ে বিভিন্ন সংবাদ প্রকাশিত হয়।

গত কয়েকদিন ধরে পুরনো ওই নিউজগুলোই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। তাই এই লিচু খাওয়া নিয়ে এখন অনেকের মাঝে ভয় কাজ করছে, আতংক ছড়িয়েছে মানুষের মাঝে।

সোশ্যাল মিডিয়ায় অতিরঞ্জিতভাবে অনেক বিষয় প্রচার করা হয়েছে, যা নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকরা আপত্তি জানিয়েছেন। তারা অনেকে একে গুজব হিসেবেও আখ্যায়িত করেছেন।

এ বিষয়ে বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসকরা গণমাধ্যমে জানিয়েছেন গুরুত্বপূর্ণ পরামর্শ। তারা জানিয়েছেন লিচু খাওয়া নিয়ে অযথা আতংকের কোনো কারণ নেই।

এ বিষয়ে ঢাকা মেডিকেলে কলেজের টেলিমেডিসিন বিভাগের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ যায়েদ হোসেন বলেন, খালি পেটে অতিরিক্ত লিচু খেলেই যে মৃত্যু হবে বিষয়টি এমন নয়। লিচুতে বিষাক্ত কিছু মেশালে সেই লিচুতে ক্ষতি হতে পারে, অন্যথায় নয়।

ফরমালিনের কথা উল্লেখ করে তিনি বলেন, ফরমালিনযুক্ত খাবার খুবই ক্ষতিকর। ফরমালিন দেয়া ফল খেলে লিভার, কিডনিসহ পেটের পীড়ার সমস্যা হতে পারে।

নিপাহ ভাইরাসের কথা উল্লেখ করে তিনি বলেন, নিপাহ ভাইরাস শুধু খেজুরের রসে নয়। ফল থেকেও হতে পারে। কারণ গাছে থাকতেই ফল বিভিন্ন পশুপাখি খেয়ে থাকে। এই ভাইরাসে মৃত্যু হতে পারে।

এ বিষয়ে মেডিসিন (প্রিভেন্টিভ) ও ডায়াবেটিস বিশেষজ্ঞ চিফ কনসালট্যান্ট ডা. ফাহিম আহমেদ রূপম বলেন, লিচুতে হাইপোগ্লাইসিন নামে একটি রাসায়নিক থাকে। এই হাইপোগ্লাইসিন শরীরে শর্করা তৈরি রোধ করে। এর ফলে শিশুরা যদি খালি পেটে অতিরিক্ত লিচু খায় তবে শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমে যায়। ফলে মৃত্যু হতে পারে।

লিচু খাওয়া নিয়ে স্বাস্থ্যগত ঝুঁকির এ সত্যতা প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ডা. মানিক কুমার তালুকদার বলেন, খালি পেটে লিচু খাওয়া নিয়ে বিতর্ক থাকতে পারে। তবে এ নিয়ে আমাদের ব্যক্তিগত কোনো গবেষণা নেই। এছাড়া এটাও বলা যাবে না যে খালি পেটে অতিরিক্ত লিচু খেলে শিশুদের মৃত্যু হতে পারে।

এ বিষয়ে বারডেম হাসপাতালের সাবেক পুষ্টি কর্মকর্তা ও পুষ্টি বিভাগের প্রধান আখতারুন নাহার আলো বলেন, খালিপেটে বা ভরা পেটে অতিরিক্ত লিচু খাওয়া ক্ষতিকর। অতিরিক্ত লিচু খেলে হজমে ও গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়। তাই কোনোভাবেই অতিরিক্ত লিচু খাওয়া উচিত নয়।

তিনি বলেন, ৪ বছর পর্যন্ত শিশুদের লিচু খাওয়ানো উচিত নয়। ৪ বছর পরে একটি লিচু খাওয়ানো যেতে পারে। আর বড়দের একসঙ্গে ৫টির বেশি লিচু না খাওয়াই ভালো।

0

Related posts

Leave a Comment