ভ্যালেন্টাইন’স ইভনিং মানেই রোমান্টিক ডিনার

75

ভ্যালেন্টাইন’স ইভনিং মানেই রোম্যান্টিক ডিনার। আর প্রেম দিবসের নৈশাহার কি আর কেক ছাড়া জমে? শিখে নিন চকোলেট, রাস্পবেরি ভ্যালেন্টাইন কেক।

যা যা লাগবে

দানা চিনি: ৩ কাপ

ময়দা: আড়াই কাপ

কোকো পাউডার: সোয়া ১ কাপ

বেকিং পাউডার: ১ চা চামচ

বেকিং সোডা: সোয়া ২ চামচ

নুন: দেড় চামচ

ডিম: ৩টে বড়

বাটারমিল্ক: দেড় কাপ

রাম বা ব্র্যান্ডি: সোয়া ১ কাপ

রাস্পবেরি ক্রিম

ঘন ক্রিম: ১ কাপ

রাস্পবেরি (প্রিজার্ভ করা): ৩ টেবল চামচ

ভেজিটেবল অয়েল: ৩/৪ কাপ

ভ্যানিলা এক্সট্র্যাক্ট: ২ চা চামচ

গরম কফি: সোয়া ১ কাপ

চকোলেট গানাশে

এপ্রিকট জ্যাম: আধ কাপ

ঘন ক্রিম: ১ কাপ

দুধ: আধ কাপ

কর্ন সিরাপ: ২ টেবল চামচ

বিটারসুইট চকোলেট: ১ পাউন্ড (মিহি কুচনো)

কীভাবে বানাবেন

ডেভিল’স ফুড কেক: ওভেন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। দুটো জেলি রোল প্যান পার্চমেন্ট পেপার দিয়ে লাইন করে নিন। চিনি, ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন এক সঙ্গে চেলে মিশিয়ে নিন। সরিয়ে রাখুন।

এ বার ডিম, দুধ, তেল ও ভ্যানিলা এক সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। ময়দার মিশ্রণের সঙ্গে এই মিশ্রণ ভাল করে মিশিয়ে নিন। এর মধ্যে আস্তে আস্তে গরম কফি, রাম মিশিয়ে ২ মিনিট ফেটিয়ে ভাল করে মিশিয়ে নিন। আগে থেকে রেডি করে রাখা প্যানে ব্যাটার ঢেলে প্রি-হিট করা ওভেনে ২০ মিনিট করুন। যতক্ষণ না সেট হচ্ছে। ঠান্ডা করে নিন। কুকি কাটার দিয়ে হার্ট শেপে লেয়ারে কেটে রাখুন ডেভিল’স কেক।

ক্রিম:

ঘন ক্রিম ফেটাতে থাকুন যতক্ষণ না ফ্লাফি হচ্ছে। এর মধ্যে রাস্পবেরি প্রিজার্ভ দিয়ে হুইপ করুন। প্যাস্ট্রি ব্যাগে ভরে নিন হুইপ করা ক্রিম। হার্ট শেপ কেকের একটা লেয়ারের ওপর পাইপ দিয়ে ক্রিম লেয়ার দিন। তার ওপর আরেক লেয়ার কেক দিন। আবার ক্রিম দিয়ে আরেক লেয়ার বসিয়ে প্ল্যাস্টিক র‌্যাপ দিয়ে পুরোটা মুড়ে রেফ্রিজরেটরে রাখুন।

গানাশে:

এপ্রিকট জ্যাম সসপ্যানে মাঝারি আঁচে গলিয়ে নিন। এর সঙ্গে ক্রিম, দুধ ও কর্ন সিরাপ দিয়ে আঁচ একদম কমিয়ে দিন। আঁচ থেকে নামিয়ে নিয়ে কুচনো চকোলেট দিয়ে সুইর্ল করতে থাকুন যাতে চকোলেট ক্রিমের মিশ্রণ পুরে ঢেকে দেয়। ১ কাপ গানাশে কোনও ডিশে ঢেলে ১০ মিনিট রেফ্রিজরেটরে রাখুন যাতে একটু টাইট হয়। বাকি গানাশে পাত্রেই রাখুন। স্প্যাটুলার সাহায্যে ফ্রিজে রাখা গানাশে কেকের ধার বরাবর স্প্রেড করুন।

ফিনিশিং:

পার্চমেন্ট শিটের ওপর কুলিং র‌্যাক রেখে তার ওপর কেক বসিয়ে নিন। কেকের ওপর গানাশে ঢালতে থাকুন। মাঝখান থেকে বাইরের দিকে ছড়িয়ে যাবে এমন ভাবে ঢালুন। ২০ মিনিট ঘরের সাধারণ তাপমাত্রায় রাখুন। রেফ্রিজরটেরে রেখে ঠান্ডা করে নিন।