বীর্যের পরিমাণ কমিয়ে দিতে পারে ঠান্ডা পানি

333

শুনতে অবাক লাগলেও, গবেষণায় উঠে এসেছে সেই তথ্যই। শুধু চা কিংবা কফি নয়, ঠান্ডা পানীয়ও একটু একটু করে কমিয়ে দেয় গর্ভধারণ ক্ষমতা।

শীত শেষ। সামনেই অপেক্ষারত গরম। গ্রীষ্মের প্রচন্ড দাবদাহের মধ্যে কোথাও একটু জিরিয়ে নেওয়ার জায়গা খোঁজেন প্রত্যেকে। সেই সঙ্গে হাতে থাকে ঠান্ডা পানীয়।

তবে জানেন কী এই ঠান্ডা পানীয়তেই ক্ষতি হচ্ছে শরীরের। শুধু ছেলেদের নয়, ক্ষতি মেয়েদেরও। এমনকি গর্ভধারণেও পরবর্তীকালে দেখা দিতে পারে সমস্যা।

উত্তর আমেরিকায় বেশ কিছু নারী এবং পুরুষের উপর করা এই গবেষণায় দেখা গেছে, সাময়িকভাবে গরমের হাত থেকে রেহাই দিতে অথবা মানসিক চাপ কমাতে ঠান্ডা পানীয় সাহায্য করলেও, এর মধ্যে থাকা কার্বন-মনো-অক্সাইড শরীরের বিভিন্ন কোষগুলোতে প্রবেশ করে। ফলে নষ্ট হতে থাকে গর্ভধারণের ক্ষমতা।

গবেষকরা আরও জানতে পেরেছেন, যে সমস্ত নারী বা পুরুষ প্রতিদিন ঠান্ডা পানীয় পান করেন, তাঁদের তুলনায় যাঁরা পান করেন না তাঁদের গর্ভধারণের ক্ষমতা অনেক বেশি।

শুধুমাত্র মেয়েদের ক্ষেত্রেই নয়, ছেলেদের জন্যও ঠান্ডা পানীয় একইভাবে ক্ষতিকর। পুরুষদের ক্ষেত্রে শরীরে বীর্যের পরিমাণ কমিয়ে দিতে পারে এই পানীয়।

এছাড়া এই ধরনের পানীয়কে সুস্বাদু করে তোলার জন্য যে মিষ্টি জাতীয় পদার্থ ব্যবহার করা হয় তা মানুষের শরীরে থাকা স্বাভাবিক প্রজননের গুণগুলিকেও নষ্ট করে দিতে পারে।