পায়ের দুর্গন্ধ দূর করার সহজ দুই সমাধান

17

পায়ের দুর্গন্ধ সমস্যা অত্যন্ত বিব্রতকর সমস্যাগুলোর মধ্যে একটি। পা দুর্গন্ধ হওয়ার পেছনের মূল কারণ পা ঘেমে যাওয়া ও ব্যাকটেরিয়ার সৃষ্টি। যাদের পা খুব বেশি ঘেমে যায় তারা জুতো-মোজা পরলে পায়ে দুর্গন্ধের বিব্রতকর সমস্যায় পড়তে হয়।

জুতো খোলার সাথে সাথেই বিশ্রী গন্ধ পাওয়া যায় যা অনেক সময় লজ্জাজনক পরিস্থিতিতে ফেলে দেয়। অনেকে ঔষধও খেয়ে থাকেন এই সমস্যা দূর করতে।

তবে এই পায়ের দুর্গন্ধ সমস্যা খুবই সাধারণ একটি ব্যাপার। মাত্র ২ টি ছোট্ট ঘরোয়া উপায়েই দূর করে দিতে পারেন পায়ের দুর্গন্ধের এই বিশ্রী সমস্যা। ভাবছেন কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক দুটি জাদুকরী সমাধান।

বেকিং সোডা ও লেবুর মিশ্রন

এই মিশ্রণের জন্য লাগবে ১/৪ কাপ বেকিং সোডা, ৮ কাপ গরম পানি এবং ১ টি গোটা লেবুর রস। সবকটি উপকরণ একসাথে মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর পা ধুয়ে মুছে নিন ভালো করে। সপ্তাহে ৩/৪ দিন লেবু ও বেকিং সোডার মিশ্রনে পা ডুবিয়ে রাখলে তা পা ঘেমে যাওয়া এবং পায়ের দুর্গন্ধজনিত ব্যাকটেরিয়া ধ্বংস করতে সহায়তা করবে। এতে করে পায়ের দুর্গন্ধের সমস্যা থেকে পাবেন চিরমুক্তি।

ভিনেগার ও পানির মিশ্রন

ভিনেগার ও পানির মিশ্রনে পা ডুবিয়ে রাখার অভ্যাসটি দূর করবে পা অতিরিক্ত ঘেমে যাওয়ার সমস্যা এবং সেইসাথে দূর হবে পায়ের দুর্গন্ধের ঝামেলা। ১ লিটার গরম পানিতে ১ কাপ পরিমাণে ভিনেগার মিশিয়ে পা ভিজিয়ে রাখুন ২৫ মিনিট।

এভাবে সপ্তাহে ৪ দিন ভিনেগারের মিশ্রণে পা ডুবিয়ে রাখলে পায়ের দুর্গন্ধ দূর হবে খুব সহজেই।

সহজ কিছু টিপসঃ

মোজা ভালো করে ধুয়ে রাখবেন, একই মোজা বারবার পড়বেন না। ২) সুতি মোজা পড়ার অভ্যাস করুন, সিনথেটিক মোজা পড়বেন না। ৩) জুতো পড়ার আগে জুতোর ভেতরে বেকিং সোডা ছিটিয়ে নিন, এতে করে ব্যাকটেরিয়া জন্মাতে পারবে না।