রোহিঙ্গা গণহত্যার রায় ২৩ জানুয়ারি

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে করা মামলায় অন্তর্বর্তীকালীন রায় চলতি বছরের ২৩ জানুয়ারি ঘোষণা করবে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। গত সোমবার গাম্বিয়ার বিচার বিভাগ থেকে এক টুইট বার্তায় এ তথ্য জানানো হয়েছে। 

মিয়ানমারের বিরুদ্ধে ১৯৮৪ সালের আন্তর্জাতিক জেনোসাইড কনভেনশন ভঙ্গের অভিযোগ এনেছে গাম্বিয়া। ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের বেশ কয়েকটি সেনা পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রাখাইনে অভিযান শুরু করে সেনাবাহিনী। অভিযানের নামে সেখানে রোহিঙ্গাদের বাড়ি-ঘরে আগুন, নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা এবং নারীদের গণধর্ষণ করা হয়।

গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারবিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু গত ১১ নভেম্বর জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে মামলা করেন।

মামলা দায়েরকারী মূল মামলার পাশাপাশি অন্তর্বর্তীকালীন প্রতিকার চেয়েও আবেদন করেন। এ বিষয়ে গত ১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগে শুনানি হয়।

শুনানির দ্বিতীয় দিন নিজের দেশের পক্ষে সাফাই গেয়েছেন দেশটির ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি। সেখানে তিনি মিয়ানমার সেনাদের গণহত্যার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেন। একই সঙ্গে তিনি বলেন, এই মামলার শুনানির অধিকার নেই আন্তর্জাতিক আদালতের।ওই সময় গাম্বিয়ার পক্ষ থেকেও আন্তর্জাতিক আদালতে গণহত্যার তথ্য প্রমাণ উত্থাপন করা হয় এবং সেখানে গণহত্যা বন্ধের আহবান জানানো হয়।

Spread the love

Releated

চীনে রহস্যময় ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫; উহানের সাথে সকল যোগাযোগ বিচ্ছিন্ন

চীনজুড়ে ছড়িয়ে পড়া রহস্যময় ভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে শুক্রবার পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। অন্তত ৮৩০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। এদের মধ্যে ১৭৭ জনের অবস্থা আশঙ্কাজনক। ৩৪ জন সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। চীনের বাইরে সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া এমনকি যুক্তরাষ্ট্রেও এই ভাইরাসে […]

Spread the love

বাগদাদে গ্রিন জোনে আবারো রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনের অভ্যন্তরে  তিনটি রকেট আঘাত হেনেছে। এই গ্রিন জোনে সরকারি অফিস ও বিদেশী দূতাবাসগুলো অবস্থিত। ইরাকি পুলিশের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, বাগদাদের গ্রিন জোন হিসেবে পরিচিত সুরক্ষিত এলাকায় তিনটি কাতিয়ুসা রকেট ছোড়া হয়। মঙ্গলবার বাগদাদের গ্রিন জোনে তিনটি কাতিয়ুসা রকেট আঘাত হানে। তিনটি রকেটের মধ্যে দুটি মার্কিন দূতাবাসের কাছে আঘাত হেনেছে। ইরাকি […]

Spread the love

শ্রীলংকায় গৃহযুদ্ধে নিখোঁজ সবাই নিহত হয়েছে বলে স্বীকার করলেন দেশটির প্রেসিডেন্ট

শ্রীলংকায় গৃহযুদ্ধে নিখোঁজ ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে স্বীকার করলেন দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। কলম্বোতে সোমবার জাতিসংঘের দূতের সঙ্গে বৈঠকে তিনি এ কথা স্বীকার করেন।  এক বিবৃতিতে শ্রীলঙ্কা সরকারের পক্ষ থেকে বলা হয়, যারা নিখোঁজ রয়েছেন তাদের মৃত্যু সনদ তৈরির জন্য পদক্ষেপ নেয়া হবে। এদিকে গৃহযুদ্ধে নিখোঁজদের সন্ধানের দাবিতে সম্প্রতি শ্রীলঙ্কায় বিশাল র‍্যালি […]

Spread the love