রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ না করার ঘোষণা ফেসবুকের

রাজনৈতিক বিজ্ঞাপন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের নতুন নিয়ম অনুযায়ী রাজনৈতিক ব্যক্তিত্বরা চাইলে তাদের বিজ্ঞাপনে মিথ্যা দাবিও করতে পারবেন।

রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার নিয়ে সমালোচনার মুখেই ফেসবুক কর্তৃপক্ষ এ ধরনের বিজ্ঞাপন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। 

ফেসবুকে তাঁরা অর্থ খরচ করে খুশিমতো প্রচার চালাতে পারবেন। অপর দিকে ফেসবুক ব্যবহারকারীদের জন্য কিছু নিয়ন্ত্রণের সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারী কী ধরনের বিজ্ঞাপন দেখতে চান, তা ঠিক করে নেওয়ার সুযোগ থাকবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের বর্তমান বিজ্ঞাপন নীতিমালা গত বছর থেকেই কঠোর সমালোচনার মুখে পড়ে। রাজনীতিবিদদের বিজ্ঞাপনে মিথ্যা ও ভুয়া তথ্য প্রচারে ছাড় দেয়ার ঘোষণা আসার পর থেকেই এ সমালোচনার শুরু।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে এ ধরনের ভুয়া বিজ্ঞাপন কনটেন্ট প্রচার নিতে সরব ডেমোক্র্যাটরা।

ফেসবুক ঘোষণা দিয়েছে, তাদের অ্যাড লাইব্রেরিতে আরও নতুন ফিচার যুক্ত হবে। এতে রাজনীতিবিদেরা কোন বিজ্ঞাপন চালাচ্ছেন, তা দেখা যাবে। কোন বিজ্ঞাপন দিয়ে বিজ্ঞাপনদাতা কতজনের কাছে পৌঁছাতে চান, তাও দেখা যাবে। এতে সার্চ ও ফিল্টারিং টুলও থাকবে। এ বছরের প্রথম প্রান্তিকেই এসব ফিচার যুক্ত হবে।

গত বছরের অক্টোবরে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেন, ‘আমার মনে হয় না কোনো বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষে রাজনীতিবিদদের বক্তব্য সেন্সর করা ঠিক হবে। রাজনৈতিক বিজ্ঞাপন বাকস্বাধীনতার গুরুত্বপূর্ণ অংশ বিশেষ করে স্থানীয় প্রতিযোগী ও উদীয়মান নেতাদের জন্য এটি কার্যকর।

Spread the love

Releated

৪ বছর পর আবারো বাজারে আসছে তুলনামূলক কম দামের আইফোন

৪ বছর পর আবারো তুলনামূলক কম দামের আইফোন বাজারে আনতে যাচ্ছে অ্যাপল। চলতি বছরের ফেব্রুয়ারি-মার্চ নাগাদ নতুন সেই আইফোন বাজারে আসতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। আইফোনটি দেখতে অনেকটা আইফোন ৮-এর মতো হবে বলে ধারণা করা হচ্ছে। এতে ৪ দশমিক ৭ ইঞ্চি পর্দা এবং এবং একটি হোম বোতাম থাকবে বলে প্রতিবেদনে জানানো […]

Spread the love

মোবাইলে হাই-এন্ডের গেইমের জন্য নানা ধরনের জয়স্টিকের খোঁজ

মোবাইলেই এখন খেলা যায় হাই-এন্ডের গেইম। আর সেসব খেলার জন্য চাইলে নানা ধরনের জয়স্টিকও ব্যবহার করা যায়। গেইমের ধরন অনুযায়ী জয়স্টিকে রয়েছে নানা ধরন। হাই-এন্ড গেইমের জন্য এখন আর শুধু ল্যাপটপ কিংবা পিসিতে নির্ভরশীল নয় কেউ। আজকাল ফোনেও খেলা যাচ্ছে এ ধরনের গেইম। যেগুলোকে অন্য রকম এক মাত্রায় নিয়ে যেতে রয়েছে হরেক রকম জয়স্টিক অথবা […]

Spread the love

সাধারন টিভিকে স্মার্ট টিভিতে রূপান্তর করতে অ্যানড্রয়েড টিভি বক্স

ঘরের সাধারণ টিভিটাকে বদলে করতে চান স্মার্ট? নতুন একটা স্মার্ট টিভি কেনাতো অনেক খরচের বিষয়! কিন্তু খুব অল্প খরচেই সাধারণ একটি টিভিকে স্মার্ট টিভিতে রূপান্তরিত করা যায় ছোট একটি ডিভাইসের মাধ্যমে। বর্তমানে সব ডিভাইসেই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের দাপট। মোবাইল থেকে শুরু করে হাতঘড়িতেও অ্যানড্রয়েডের পদচারণ। সেসব ধারাবাহিকতায় টিভিটাই বা বাদ যাবে কেন? যায়নিও। কিন্তু এই […]

Spread the love