মোবাইল নয়, প্রশান্তি পোষা প্রাণিতে

বর্তমানে অত্যন্ত্য জরুরী এক প্রযুক্তির নাম মোবাইল ফোন । কিন্ত এর কিছু কুফলও রয়েছে যার সবচেয়ে বড় শিকার শিশুরা। এই স্মার্টফোন আসক্তির কারনে ছোট ছোট শিশুদের শৈশব হারিয়ে যেতে বসেছে। তাই এর থেকে দূরে রাখতে ভিন্ন এক কৌশল বেছে নিয়েছে ইন্দোনেশিয়া।

স্মার্ট ফোনের পরিবর্তে থেকে দূওে রাখতে শিশুদের পোষা প্রানীর প্রতি আকৃষ্ট করতে চেষ্টা চালাচ্ছে তারা।এ লক্ষ্যে ইন্দোনেশিয়ার বান্দুং শহরের প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের মধ্যে দুই হাজার মুরগীর বাচ্চা বিতরনের প্রকল্প হাতে নিয়েছে শহর কর্তৃপক্ষ।

এ প্রকল্পের আওতায় গত সপ্তাহে এক অনুষ্ঠানের মাধ্যমে খাঁচায় এক ডজন মুরগীর বাচ্চা শিশুদের মধ্যে বিতরণ করা হয়েছে। সেখানে লেখা ছিল, দয়া করে আমার ভালো যতœ নিন।

শিক্ষার্থীদের অবশ্যই স্কুলে আসার আগে ও পরে তাদের নতুন পোষা প্রাণীকে খাওয়াতে হবে । যাদের বাড়ির পিছনে জায়গা নেই তারা বাড়িতে বা স্কুল প্রাঙ্গণে মুরগীর বাচ্চা রাখতে পারবে। আর এই এ প্রকল্পটিকে ‘চিকেনাইজেশন’ বলে অভিহিত করেছে শহর কর্তৃপক্ষ ।

শহরের মেয়র ((এই চিকেনাইজেশন প্রকল্পটি বান্দুং শহরের একটি দায়িত্ব। প্রকল্পটি শুধুমাত্র শিক্ষার্থীদের ফোনের আসক্তি কমানোর জন্য নয়, বরং কেন্দ্রিয় সরকারের প্রবর্তিত শিক্ষা সম্প্রসারণের জাতীয় পরিকল্পনারও একটি অংশ এটি।))

অবিভাবকরাও এই উদ্যেগকে স্বাগত জানিয়েছেনঃ সিংক((স্মার্টফোন নিয়ে খেলার চেয়ে মুরগীর বাচ্চা পালন শিশুদের জন্য অনেক বেশি উপকার্।ী আশা করছি এ প্রকল্প আগামীতে আমার ছেলেকে খামারি হতে উৎসাহিত করবে))

তবে শিশুদের মধ্যে মুরগি পালনের ব্যাপারে তেমন একটা আগ্রহ দেখা যাযনি, মুরগীর বাচ্চা পালনের চেয়ে স্মার্ট ফোন দিয়ে খেলাই বেশি আকর্ষণীয় তাদের কাছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Releated

ভালো নেই এন্ড্রু কিশোরের শারীরিক অবস্থা

ভালো নেই এন্ড্রু কিশোরের শারীরিক অবস্থা । ২ মাস ধরে ক্যান্সারের সঙ্গে লড়ছেন কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন তিনি। বর্তমানে তার শারীরিক অবস্থা ভালো নেই। এক সপ্তাহ ধরে তার শারীরিক অবস্থা ভালো যাচ্ছে না। এন্ড্রু কিশোরের প্রতিটি কেমোর জন্য লাগছে ৯ লাখ টাকা। এরইমধ্যে এন্ড্রু কিশোরের চিকিৎসায় ১ কোটিরও বেশি টাকা […]

Spread the love

সাত রঙে বছরজুড়ে রেইনবো ইউক্যালিপটাস

ফুল, ফল পাতায়ই সাধারণত সব সৌন্দর্য গাছের- এই ধারণা মিথ্যা প্রমাণ করবে রেইনবো ইউক্যালিপটাস। সাতটি রঙে পুরো বছর সেজে থাকে রেইনবো ইউক্যালিপটাস গাছ। মূলত প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের গভীর অরণ্য বর্ণালি এই গাছের ঠিকানা। বিচিত্র রঙের রেখার কান্ড এই গাছকে দেয় একটি স্বতন্ত্র সুন্দর ল্যান্ডস্কেপ। গাছের শরীরজুড়ে থাকে নীল, সবুজ, হলুদ, মেরুন, কমলা, বেগুনি রঙের প্রলেপ। […]

Spread the love

ড্যাশিং ট্রাম্প উইথ মাসল

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিজের একটি ‘রকি থ্রি’ মার্কা ছবি টুইটার জগতে ঝড় তুলেছে। ছবিতে তাকে দেখা যাচ্ছে খোলা গায়ে সিলভেস্টার স্ট্যালনের ভঙ্গিতে দাঁড়ানো। নানা বিতর্কে জেরবার এই মার্কিন প্রেসিডেন্ট এখন অভিসংশনের সামনে। আগামী বছর দেশটির প্রেসিডেন্ট নির্বাচন। এই সময়ে তার  নিজেকে এমন পেশিবহুল শরীরের বক্সারের ভূমিকায় উপস্থাপনের মধ্যে বিশেষ অর্থ খোঁজার চেষ্টা করছে বিভিন্ন […]

Spread the love