মোবাইল নয়, প্রশান্তি পোষা প্রাণিতে

বর্তমানে অত্যন্ত্য জরুরী এক প্রযুক্তির নাম মোবাইল ফোন । কিন্ত এর কিছু কুফলও রয়েছে যার সবচেয়ে বড় শিকার শিশুরা। এই স্মার্টফোন আসক্তির কারনে ছোট ছোট শিশুদের শৈশব হারিয়ে যেতে বসেছে। তাই এর থেকে দূরে রাখতে ভিন্ন এক কৌশল বেছে নিয়েছে ইন্দোনেশিয়া।

স্মার্ট ফোনের পরিবর্তে থেকে দূওে রাখতে শিশুদের পোষা প্রানীর প্রতি আকৃষ্ট করতে চেষ্টা চালাচ্ছে তারা।এ লক্ষ্যে ইন্দোনেশিয়ার বান্দুং শহরের প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের মধ্যে দুই হাজার মুরগীর বাচ্চা বিতরনের প্রকল্প হাতে নিয়েছে শহর কর্তৃপক্ষ।

এ প্রকল্পের আওতায় গত সপ্তাহে এক অনুষ্ঠানের মাধ্যমে খাঁচায় এক ডজন মুরগীর বাচ্চা শিশুদের মধ্যে বিতরণ করা হয়েছে। সেখানে লেখা ছিল, দয়া করে আমার ভালো যতœ নিন।

শিক্ষার্থীদের অবশ্যই স্কুলে আসার আগে ও পরে তাদের নতুন পোষা প্রাণীকে খাওয়াতে হবে । যাদের বাড়ির পিছনে জায়গা নেই তারা বাড়িতে বা স্কুল প্রাঙ্গণে মুরগীর বাচ্চা রাখতে পারবে। আর এই এ প্রকল্পটিকে ‘চিকেনাইজেশন’ বলে অভিহিত করেছে শহর কর্তৃপক্ষ ।

শহরের মেয়র ((এই চিকেনাইজেশন প্রকল্পটি বান্দুং শহরের একটি দায়িত্ব। প্রকল্পটি শুধুমাত্র শিক্ষার্থীদের ফোনের আসক্তি কমানোর জন্য নয়, বরং কেন্দ্রিয় সরকারের প্রবর্তিত শিক্ষা সম্প্রসারণের জাতীয় পরিকল্পনারও একটি অংশ এটি।))

অবিভাবকরাও এই উদ্যেগকে স্বাগত জানিয়েছেনঃ সিংক((স্মার্টফোন নিয়ে খেলার চেয়ে মুরগীর বাচ্চা পালন শিশুদের জন্য অনেক বেশি উপকার্।ী আশা করছি এ প্রকল্প আগামীতে আমার ছেলেকে খামারি হতে উৎসাহিত করবে))

তবে শিশুদের মধ্যে মুরগি পালনের ব্যাপারে তেমন একটা আগ্রহ দেখা যাযনি, মুরগীর বাচ্চা পালনের চেয়ে স্মার্ট ফোন দিয়ে খেলাই বেশি আকর্ষণীয় তাদের কাছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Releated

মুক্তি পেল বছরের দ্বিতীয় সিনেমা ‘কাঠবিড়ালী’

২০২০ সালের দ্বিতীয় সিনেমা ‘কাঠবিড়ালী’ ১৭ জানুয়ারি শুক্রবার দেশের ১৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। নির্মাতা নিয়ামুল মুক্তা পরিচালিত প্রথম সিনেমা এটি। এই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনয়শিল্পী অর্চিতা স্পর্শিয়া ও আসাদুজ্জামান আবীর। ‘চিলেকোঠা ফিল্মস’–এর ব্যানারে নির্মিত এই সিনেমাটিতে আরও অভিনয় করছেন সাঈদ জামান, শাহরিয়ার ফেরদৌস, শিল্পী সরকার, হিন্দোল রায়, এ কে আজাদ, তানজিনা […]

Spread the love

অভিনয়ে আসছেন মিথিলার ছোট বোন মিশৌরী রশিদ

অভিনয়ে নাম লেখাচ্ছেন জনপ্রিয় মডেল ও অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলার ছোট বোন মিশৌরী রশিদ। জনপ্রিয় নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শিরোনামহীন’-এ মূখ্য চরিত্রে দেখা যাবে তাকে। সোমবার ঢাকার নিউ মার্কেটে ছবিটির শুটিং সেটে দেখা গেছে মিশৌরীকে। জানা গেছে, অভিনয় জগতে প্রথম এলেও এর আগে পর্দায় মিশৌরীকে দেখা গেছে। চার বছর আগে একটি বিজ্ঞাপনে কাজ […]

Spread the love

‘অবসকিওর’ ব্যান্ড দলের গিটারিস্ট প্রিন্স আর নেই

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড দল ‘অবসকিওর’ এর গিটারিস্ট ক্রিস্টোফার গোমেজ প্রিন্স (৪৫) মারা গেছেন। রবিবার (১২ জানুয়ারি) সকাল ১১টার পরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। প্রিন্সের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ব্যান্ডদলটির ভোকাল সাঈদ হাসান টিপু। গণমাধ্যমকে সাঈদ হাসান টিপু বলেন, ‘প্রতিদিনের মতো আজ সকালেও অফিস করেছিলেন প্রিন্স। হঠাৎ করে অফিসে অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে […]

Spread the love