সাদা গোলাপে যৌন নির্যাতনের প্রতিবাদ হবে ব্রিট অ্যাওয়ার্ডেও

33

আগামী সপ্তাহে ব্রিটেনের বিনোদন জগতে পপ সংগীতের সেরা পুরষ্কার ব্রিট অ্যাওয়ার্ডে উপস্থিত তারকারা সাদা গোলাপ পরে যৌন নির্যাতনের বিরুদ্ধে আন্দোলনের প্রতি তাদের সমর্থন জানাবেন।

এই অনুষ্ঠানের আয়োজকরা ব্রিটেনের প্রতিটি রেকর্ড কোম্পানির কাছে চিঠি পাঠিয়ে এই পরিকল্পনার কথা প্রকাশ করেছেন। চিঠিতে বলা হয়েছে, অনুষ্ঠানের উপস্থাপক, অতিথি এবং পারফর্মারদের প্রত্যেককে একটি করে পিন দেয়া হবে।

তাতে লাগানো থাকবে একটি করে সাদা গোলাপ। ডুয়া লিপা, স্যাম স্মিথ, এড শিরান এবং প্যালোমা ফেইথের মতো বড় বড় শিল্পীরা এই পরিকল্পনায় সায় দিয়েছেন বলে জানা যাচ্ছে। আন্দোলনের মূল লক্ষ্য হচ্ছে বিনোদন জগতে যৌন নিগ্রহের বিরুদ্ধে জনমত গড়ে তোলা।

চলতি মাসে মার্কিন পপ সঙ্গীতের পুরষ্কার অনুষ্ঠান গ্র্যামি অ্যাওয়ার্ডের সময়ও তারকারা সাদা গোলাপ পরে যৌন নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। গ্র্যামি অ্যাওয়ার্ডের ঐ বিক্ষোভ কিছুটা স্বতঃস্ফূর্ত হলেও ব্রিট অ্যাওয়ার্ডের প্রতিবাদ হবে সুসংগঠিতভাবে।

যৌন নির্যাতনের পাশাপাশি সাদা গোলাপকে ব্রিটেনের সাফ্রাজেট বা নারীদের ভোটাধিকারের আন্দোলনের প্রতীক বলেও বিবেচনা করা হয়। ব্রিট ট্রাস্টের পরিচালক ম্যাগি ক্রো বলছেন, “সেই ঐতিহাসিক তাৎপর্য এবং শান্তি, আশাবাদ, সহানুভূতি ও প্রতিরোধের প্রতীক হিসেবে আমরা সাদা গোলাপকে বেছে নিয়েছি।”