আর্মি স্টেডিয়ামে আজ ‘জয়বাংলা’ কনসার্ট

9

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার বিকালে রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে জয়বাংলা কনসার্ট।

দেশের তরুণ সমাজকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে প্রতিবছরের মতো এবারো বিশাল আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে জয়বাংলা কনসার্ট। কনসার্টের তত্ত্বাবধানে রয়েছে- সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

কনসার্টে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে দেশাত্মবোধক যে গানগুলো প্রচারিত হয়েছিল সেই গানগুলোই দেশের সেরা ব্যান্ড দলগলো গেয়ে শোনাবে।

২০১৫ সাল থেকে ইয়াং বাংলা প্রতিবছর এই কনসার্টের আয়োজন করে আসছে। ২০১৭ সালের ৩০ অক্টোবর জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি দেওয়ার পর এই উদযাপনটা আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

আর্মি স্টেডিয়ামের এই মেগা ইভেন্টে প্রবেশ করতে কোনো টাকা লাগবে না, তবে দর্শকদের শুধু রেজিস্ট্রেশন করতে হবে।

এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে আজ থেকে হাতিরঝিলের এম্ফিথিয়েটারে তিন দিনের সাংস্কৃতিক উত্সবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান চলবে প্রতিদিন বিকাল চারটা থেকে রাত ৯টা পর্যন্ত।

সাংস্কৃতিক উত্সবে থাকছে অ্যাক্রোবেটিক প্রদর্শনী, সংগীত, নৃত্য, যন্ত্রসংগীত, মঞ্চনাটক, যাত্রাপালা, পালাগান, পাপেট শো, ব্যান্ড সংগীত ও দেশবরেণ্য শিল্পীদের পরিবেশনা। অনুষ্ঠান সকলের জন্য উন্মুক্ত। এছাড়া, ৭ মার্চ উপলক্ষে বিশেষ আলোচনা ও নাটক ‘মুজিব মানে মুক্তি’ মঞ্চস্থ হবে।