অস্কারের সময় কমছে ৩০ মিনিট

6

৩০ বছর বাদে আরও একবার এই বছর অস্কার প্রদান অনুষ্ঠানে কোনও অফিশিয়াল হোস্ট থাকবেন না। এই তথ্য মঙ্গলবার জানিয়েছে অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। ১৯৮৯ সালে এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে অভিনেতা

রব লোয়ে সমালোচিত হন ডিজনির স্নো হোয়াইট-এর বেশে একজন অভিনেত্রীর সঙ্গে একটি মিউজিক্যাল ডুয়েট করার কারণে। এর ফলে ওয়ার্ল্ড ডিজনি সংস্থা অ্যাকাডেমির বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘন করার কারণে আইনি পদক্ষেপ করেন।

পাশাপাশি শীর্ষস্থানীয় হলিউড ব্যক্তিত্বরা খোলা চিঠি দিয়ে এই অনুষ্ঠানকে অভিহিত করেন একই সঙ্গে অ্যাকাডেমি এবং মোশন পিকচার ইন্ডাস্ট্রির প্রতি অবমাননা হিসেবে। ফলে পরের বছর হোস্ট-হীন অ্যাকাডেমি অনুষ্ঠান হয়।

গত ডিসেম্বর মাসে অভিনেতা-কমেডিয়ান কেভিন হার্ট-কে ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের হোস্ট হিসেবে নির্বাচন করা হয়েছিল। কিন্তু তিনি নিজেই এই অনুষ্ঠানের হোস্ট হিসেবে থাকবেন না জানিয়ে দিয়েছেন কারণ তাঁর একটি হোমোফোবিক ট্যুইটকে ঘিরে নতুন করে বিতর্ক তৈরি হওয়ায়।

যদিও প্রথমে তিনি জানিয়েছিলেন চাপে পড়লেও তিনি সরে আসবেন না এই দায়িত্ব থেকে, কিন্তু শেষ পর্যন্ত তিনি জানালেন, ‘আমি দুঃখিত আমি প্রচুর মানুষকে মানসিক আঘাত দিয়েছি।

আমার লক্ষ্য মানুষকে এক জায়গায় জড়ো করা, কখনওই তাঁদের আলাদা করা নয়। অ্যাকাডেমিকে আমার অনেক শ্রদ্ধা এবং ভালোবাসা জানাচ্ছি। আশা করি ভবিষ্যতে কখনও আমাদের আবার দেখা হবে।’

এর পর থেকেই অ্যাকাডেমি চিন্তায় ছিল এই সমস্যার সমাধান কীভাবে হবে। এমনকী সোমবার সকালেও এবিসি এন্টারটেনমেন্ট, যারা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস সেরিমনি ব্রডকাস্ট করে, তার প্রেসিডেন্ট কেরি বার্কে জানিয়েছিলেন প্রেজেন্টার হিসেবে অনেক বড় বড় তারকার নাম, যেমন টিনা ফে, হুপি গোল্ডবার্গ, ব্রিয়ে লার্সন, ড্যানিয়েল ক্রেগ, জেনিফার লোপেজ প্রমুখ।

কিন্তু জানানো হয়নি যে এবারের শোয়ে কোনও হোস্ট থাকবেন না। শেষ পর্যন্ত সিদ্ধান্ত বদল হল। কেরি বার্কে মঙ্গলবার জানালেন, ‘কেভিন হার্ট সরে যাওয়ার পর থেকে আমাদের কাছে পরিষ্কার হয়ে গিয়েছিল যে এবার হোস্ট করবেন কেবল প্রেজেন্টাররাই। তাই এবছরের অনুষ্ঠানকে আমরা হোস্ট-হীন অনুষ্ঠান করতে চাইছি।’

তিনি আরও বলেছেন, ‘প্রযোজকেরা ঠিক করেছেন হোস্ট না থাকার কারণে এবছর অনুষ্ঠানের তারকা হয়ে উঠবে প্রেজেন্টার এবং নমিনেটেড চলচ্চিত্রগুলি। এবারের সম্প্রচার অন্যান্য বারের তুলনায় ৩০ মিনিট কম হবে। সম্প্রচার হবে মোট ৩ ঘণ্টা।

কেভিন হার্ট-এর বিতর্কিত টুইট

‘বেশ কয়েক বছরের পুরনো হোমোফোবিক ট্যুইট আবার ভেসে উঠেছে। দাবি উঠেছে এলজিবিটি কমিউনিটির কাছে ক্ষমা চাওয়ার প্রসঙ্গ। আমি এই মুহূর্তে ক্ষমা চাইতে আগ্রহী নই। এর বেশি ব্যাখ্যা আমি উৎসাহী নই। তাই আমি এইবারের অস্কার অনুষ্ঠান হোস্ট করছি না।’