ভালভার্দেকে বরখাস্ত করল বার্সেলোনা, মেসিদের নতুন কোচ সেতিয়েন

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছে এর্নেস্তো ভালভার্দেকে। তার জায়গায় নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে রিয়াল বেটিসের সাবেক ম্যানেজার কিকে সেতিয়েনকে। চলতি মৌসুমে বাকি সময়টার জন্য দায়িত্ব পালন করবেন তিনি।

বাংলাদেশ সময় মঙ্গলবার ভোররাতে ক্লাবের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে এ খবর নিশ্চিত করা হয়। অবশ্য সেতিয়েনকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হয়নি।

ধারণা করা হচ্ছে, নতুন কোচ নিয়োগের আগে পর্যন্ত বার্সেলোনার দায়িত্বে থাকবেন সেতিয়েন। এজন্য এই চুক্তিটা হয়তো ৬ মাসের মতোই হবে।

গত ১৭ বছরে এই প্রথম মৌসুমের মাঝপথে কোচ ছাঁটাই করল বার্সেলোনা। সবশেষ এমন পরিণতি হয়েছিল ডাচ কোচ লুই ফন গলের। ২০০৩ সালে তাঁকে বরখাস্ত করেছিল বার্সেলোনা। এরপর ফ্রাঙ্ক রাইকার্ডকে ছাঁটাই করা হলেও সেটা মৌসুমের মাঝপথে ছিল না। একই কথা খাটে আর্জেন্টাইন জেরার্ডো মার্টিনোর ক্ষেত্রেও। তবে পেপ গার্দিওলা, টিটো ভিয়ানোভা, লুইস এনরিকে নিজেদের মতোই চাকরি ছেড়েছেন।

ঘরোয়া ফুটবলে সাফল্য এনে দিলেও ইউরোপীয় অঙ্গনে ব্যর্থ ছিলেন ভালভার্দে। সে ব্যর্থতারই খেসারত দিলেন তিনি। বার্সেলোনার হয়ে দুইবার লিগ, একবার সুপারকোপা ও একবার কোপা ডেল রে জিতেছেন ভালভার্দে। কিন্তু ইউরোপীয় অঙ্গনে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ যেখানে নিয়মিত সাফল্য পাচ্ছে, সেখানে চ্যাম্পিয়নস লিগের জন্য দীর্ঘ অপেক্ষায় বার্সা। এই ট্রফিটি এনে দিতে পারেননি ভালভার্দে।

উল্লেখ্য, ২০০১ সালে রেসিং ক্লাবের কোচ হিসেবে যাত্রা শুরু করেন কিকে সেতিয়েন। সেই মৌসুমেই দলকে দ্বিতীয় বিভাগ থেকে স্পেনের সর্বোচ্চ লীগে নিয়ে আসেন তিনি। এছাড়া রিয়াল বেটিসের মতো দলকেও পরিচালনা করার অভিজ্ঞতা রয়েছে এই কোচের।

Spread the love

Releated

জিম্বাবুয়ে সিরিজের সূচি ঘোষণা করেল বিসিবি

আগামী মাসেই বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। আইসিসির এফটিপি (ভবিষ্যৎ সফর সূচি) অনুযায়ী এই সফরে ১টি টেস্ট এবং ৫টি টি-টোয়েন্টি খেলার কথা ছিল। কিন্তু এখন এই সফরে তিনটি টি-টোয়েন্টি কমে যোগ হয়েছে ৩টি ওয়ানডে। গত সেপ্টেম্বরে বাংলাদেশ সফরে এসেছিল জিম্বাবুয়ে। সেটি পূর্ণাঙ্গ কোনো সফর ছিল না। ছয় মাসের মধ্যে আবারও বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে। […]

Spread the love

৫ উইকেটের হার দিয়ে পাকিস্তান সফর শুরু করল বাংলাদেশ

৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে সিরিজে ১–০ ব্যবধানে এগিয়ে গেছে পাকিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ধীর গতিতে শুরু করেন দুই ওপেনার তামিম ইকবাল–নাঈম হাসান। ফলে পাওয়ার প্লেতে ৫.৮৩ রান রেটে বাংলাদেশ তুলতে পারল মাত্র ৩৫ রান। পুরো ইনিংস চলল এমনই ওয়ানডে মেজাজে। যার প্রভাব পড়ল স্কোর বোর্ডে, ২০ […]

Spread the love

টাইগারদের নিরাপত্তায় ১০ হাজার পুলিশ মোতায়েন করবে পাকিস্তান

অবশেষে পাকিস্তান সফরে দল পাঠাতে রাজি হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এই সফর অনুষ্ঠিত হবে তিন ধাপে। তিন মাসে তিনবার পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। প্রথম দফায় চলতি মাসে লাহোরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। দ্বিতীয় দফায় রাওয়ালপিন্ডিতে ফেব্রুয়ারিতে খেলবে একটি টেস্ট। প্রথম ধাপে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাবে টাইগাররা। তিনটি ম্যাচই অনুষ্ঠিত […]

Spread the love