ভুল জায়গায় বার্তা পাঠিয়ে ক্ষমা চাইল অ্যাপল

84

নবনির্মিত অ্যাপল ডেটা সেন্টারের কার্যক্রম আগামী ফেব্রুয়ারি থেকে চীনে শুরু হতে যাচ্ছে। সেই সেন্টারের জন্য একটি নোটিশ পাঠিয়েছিল অ্যাপল। যা ভুলে কয়েকজন মার্কিন অ্যাপল-পণ্য ব্যবহারকারীর কাছে চলে যায়। যাতে লেখা ছিল, আপনার আইক্লাউড ডেটা ‘দেশান্তর’ করে চীনের সার্ভারে পাঠিয়ে দেওয়া হচ্ছে। আর এমন একটি ভুলের জন্যই ক্ষমা চেয়েছে কুপার্তিনোভিত্তিক টেক জায়ান্ট অ্যাপল।

টেকক্রাঞ্চে পাওয়া এক ই-মেইল বার্তায় অ্যাপল বলছে, আমরা খুবই দুঃখিত যে আপনারা এই মেইলটি পেয়েছেন। এই ই-মেইলটির লক্ষ্য ছিল চীনের অ্যাপল আইডি ব্যবহারকারীগণ। তবে সামান্য কিছু গ্রাহক, যাদের অ্যাপল আইডি মার্কিনি তারা এটি পেয়েছেন এবং এটি ছিল একটি ভুল।

চীনের বাজারে সরাসরি প্রবেশ এবং স্বচ্ছতা বাড়ানোর জন্য চীনে অ্যাপলের প্রথম ডেটা সেন্টার উদ্বোধন হতে যাচ্ছে আগামী ২৮ ফেব্রুয়ারি।

সিনহুয়া বলছে, চীনের অ্যাপল গ্রাহকদের সব ধরনের ছবি, নথি, ব্যক্তিগত তথ্যাদি তাদের আইক্লাউড অ্যাকাউন্টে সংরক্ষণের জন্য চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝোউ প্রদেশে ডেটাবেইস সেন্টারের উদ্বোধন করছে অ্যাপল। আইক্লাউডের মানসম্মত ও গুণগত সেবা চীনা নাগরিকদের মাঝে ছড়িয়ে দিতেই অ্যাপলের এই নতুন আয়োজন বলে জানা গেছে।

গত বছরের জুলাই মাসে অ্যাপল চীনে এই ডেটাবেইস সেন্টার নির্মাণের ঘোষণা দেয় এবং ব্যয় নির্ধারণ করে এক বিলিয়ন ডলার।

অ্যাপল তার অধিকাংশ পণ্যই চীনে প্রস্তুত করে থাকে এবং কুপার্তিনোর অ্যাপল-পল্লীতে কাজ করা অধিকাংশ ইলেকট্রনিক্স প্রকৌশলীই চীন থেকে এসেছেন।