ফ্রান্সে কোটি ডলার জরিমানা গুণতে হচ্ছে গুগলের

21

ফ্রান্সে গুগলকে পাঁচ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে দেশটির ডেটা সুরক্ষা বিভাগ সিএনআইএল। ইউরোপিয়ান ইউনিয়নের অনলাইন গোপনীয়তা নীতিমালা ভঙ্গের দায়ে গুগলকে এই জরিমানা করা হয়।

এমন ঘটনায় করা এটাই গুগলের বিরুদ্ধে সবচেয়ে বেশি জরিমানা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, গুগল ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা কীভাবে ব্যবহার করা হচ্ছে তা স্বচ্ছ ও স্পষ্টভাবে জানাতে ব্যর্থ হয়েছে।

এমনকি বিজ্ঞাপনের ক্ষেত্রেও সঠিকভাবে গ্রাহকের সম্মতি নিতে পারেনি গুগল।দুই দশকের মধ্যে এবারই প্রথম ডেটা গোপনীয়তা আইন নিয়ে কঠোর অবস্থান নিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন।

আগের বছর মে মাসে এবিষয়ে নতুন নীতিমালা এনেছে ইইউ। এই নীতিমালায় গ্রাহকরা আরও ভালোভাবে ব্যক্তিগত ডেটা সুরক্ষা করতে পারবেন। আর আইন ভাঙ্গলে প্রতিষ্ঠানকে বৈশ্বিক আয়ের চার শতাংশ পর্যন্ত জরিমানা করার বিধান চালু করা হয়।

সিএনআইএলের বিবৃতিতে বলা হয়েছে, জিডিপিআরের স্বচ্ছতা, তথ্য এবং সম্মতি বিষয়ে গুরুত্বপূর্ণ নীতিগুলো বিবেচনায় এনে এগুলো অম্যান্য করায় জরিমানার অঙ্ক নির্ধারণ করা হয়েছে।

গুগল বলছে, গ্রাহক আমাদের কাছ থেকে স্বচ্ছতা ও নিয়ন্ত্রণের বিষয়ে উচ্চমান প্রত্যাশা করেন।এর আগেও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কঠোর হয়েছে ইউরোপিয় ইউনিয়ন। তবে দিন দিন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আরও কঠোর হচ্ছে ইইউ।