দেশের তরুণ বিজ্ঞানীদের রকেট তৈরি শেখাবে নাসা

13

তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী মিলন মেলা করতে যাচ্ছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ। আগামী ৯ মার্চ রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে দিনব্যাপী এই আয়োজন হবে।

যেখানে দুটি সেশনে চারটি পর্বে ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের জন্য থাকবে কয়েকটি আয়োজন। সেখানে হাতে কলমে শেখানো হবে রকেট তৈরি ও তা মহাকাশে পাঠানোর উপায়।

মূলত আয়োজনটি ‘নাসা সলভ’-এর একটা অংশ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের সমস্যাগুলো বিশ্বের সবার মধ্যে ছড়িয়ে দিয়ে তা সমাধানের চেষ্টা করে। আর বিভিন্ন দেশ নাসা সলভ আয়োজনে তরুণদের এক করে সেসব সমস্যা তুলে ধরে এবং সমাধানের পথ খোঁজে।

দেশে নাসা সলভ নিয়ে একটা দল গঠন করে কাজ করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, আমরা মকাহাশ গবেষণা সংস্থা নাসায় দেশের তরুণদের কাজের সুযোগ করে দিতে চাই। যার জন্য প্রয়োজন প্রস্তুতি। আমরা সে জন্য কর্মশালা ও সেমিনার করে তরুণদের তৈরি করার চেষ্টা করছি।

তিনি আরো বলেন, আমাদের স্বপ্ন থাকে মহাকাশে যাবার। রকেট তৈরি করার। সেটাকে সত্যিতে পরিণত করতে এটা শুরু মাত্র। সে জন্য আমরা একেবারে বাচ্চাদেরও রকেট সম্পর্কে একটা ধারণা দিতে চাই।

এই আয়োজনে রকেট নিয়ে বিস্তারিত জানানোর জন্য বিশ্বখ্যাত এমআইটি বা ম্যাসাচুয়েট ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে বিশেষজ্ঞ আসছেন। কীভাবে রকেট তৈরি করে সেটি মহাকাশে পাঠানো হয় তা তিনি হাতে কলমে শেখাবেন বলেও জানান তিনি।

দিনব্যাপী আয়োজনের সকালের সেশনে থাকছে তৃতীয় থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য রকেট তৈরির কর্মশালা। এটি চলবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। সেখানে মাত্র ২৫ জন অংশ নিতে পারবে। এতে অংশ নিতে বিনামূল্যে নিবন্ধন করা যাবে এই ঠিকানায়।

পরের সেশনটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। কীভাবে এমআইটিতে যাওয়া যায়, কীভাবে নভোচারী হওয়া যাবে, তার জন্য প্রস্তুতি কী হবে এবং রকেট ডিজাইন কীভাবে করা হয় তা নিয়েই সাজানো হয়েছে সেমিনারটি।

তবে এই সেশনে অংশ নিতে নিবন্ধন করতে হবে। কারণ, প্রতিটি পর্বে ২৫ জন করে অংশ নিতে পারবেন। নিবন্ধন করতে হবে ৫০০ টাকার বিনিময়ে। এই টাকায় তাদের একটি করে ব্যাগ, কলম, নোটপ্যাড, সনদ ও নাস্তার ব্যবস্থা করবেন আয়োজকরা।

এই পর্বগুলোতে অংশ নিতে নিবন্ধন করতে হবে এই ঠিকানায়। আয়োজনটির টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ইনোভেডিয়াস প্রাইভেট, গোল্ড স্পন্সর স্টার কম্পিউটার সিস্টেম ও বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম।