চার লাখ ডলারের ভার্চুয়াল মুদ্রা চুরি

74

অনলাইন আক্রমণের মাধ্যমে চার লাখ ডলার মূল্যের ভার্চুয়াল মুদ্রা চুরি করেছে হ্যাকাররা। শনিবার স্টেলার লুমেন নামের এই ভার্চুয়াল মুদ্রা চুরি করা হয়।

ব্ল্যাকওয়ালেট হচ্ছে একটি ওয়েবভিত্তিক ওয়ালেট অ্যাপ, এই অ্যাপে লুমেন জমা রাখা হয়। ওই হ্যাকারদল ব্ল্যাকওয়ালেটের একটি সার্ভার নিয়ন্ত্রণে নিয়ে নেয় ও ৬,৬৯,৯২০ জন ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ভার্চুয়াল মুদ্রা চুরি করে।

সারা বিশ্বে বর্তমানে প্রচলিত ভার্চুয়াল মুদ্রাগুলোর মধ্যে জনপ্রিয়তার দিক থেকে স্টেলার লুমেন অষ্টম স্থানে আছে বলে ধারণা হয়- বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি সাইট ব্লিপিং কম্পিউটার-এর তথ্যমতে, ব্ল্যাকওয়ালেট ফোরামগুলোর মাধ্যমে এই আক্রমণের বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করার চেষ্টা চালিয়েছিল। তবে, অনেকেই তাদের অ্যাকাউন্ট লগইন করে রেখেছিলেন আর অর্থ হারিয়েছেন।

হ্যাকাররা ভার্চুয়াল মুদ্রা বিনিময় কেন্দ্র বিটরেক্স-এ এই অর্থ সরিয়ে ফেলে। সেখানে এই ভার্চুয়াল মুদ্রাকে তারা অন্য আরেকটি ভার্চুয়াল মুদ্রায় রূপান্তর করে ফেলেছে বলে ধারণা করা হচ্ছে।

সামাজিক মাধ্যম রেডিটে এক পোস্ট ব্ল্যাকওয়ালেটের নির্মাতারা বলেন, তিনি তার হোস্টিং অ্যাকাউন্ট ও ওয়েবসাইট বন্ধ করে দিয়েছেন। তিনি বলেন, “আমি আমার হোস্টিং সেবাদাতাদের সঙ্গে আলোচনা করছি যাতে হ্যাকারদের সম্পর্কে যত বেশি সম্ভব তথ্য পেতে পারি আর এটি নিয়ে কী করা যেতে পারে তা দেখব।”