এবার জুতো নিয়ন্ত্রণ করবে স্মার্টফোন

20

যদি এমনটা হয়, হাতে রাখা স্মার্টফোন দিয়ে আপনার জুতাকে নিয়ন্ত্রণ করছেন, কেমন হয়? অবিশ্বাস্য মনে হচ্ছে? বিষয়টি অসম্ভব মনে হলে আপনি এখনো রয়েছে আরও অতীত সময়ে।

এ অসম্ভবকেই এবার সম্ভব করেছে বিশ্বখ্যাত স্পোর্টস ওয়্যার ব্র্যান্ড নাইকি।নাইকি নিয়ে এসেছে স্মার্টফোন কন্ট্রোলযুক্ত নতুন স্পোর্টস শু। নতুন এই জুতার ফিতে আছে ঠিকই, কিন্তু এ জুতা পরার পর কষ্ট করে আপনাকে ফিতে বাঁধতে হবে না। আপনার অবস্থানের সঙ্গে নিজেকে অ্যাডজাস্ট করে নেবে এই জুতা।অর্থাৎ, খেলার সময় এক রকম, আবার হাঁটা বা বসে থাকার সময় অবস্থান বুঝে নিজেকে পরিবর্তিত করে নেবে জুতার ফিতে।নাইকির নতুন এই স্পোর্টস শু হল সেল্‌ফ লেসিং। যাকে প্রযুক্তির ভাষায় বলা হচ্ছে ‘পাওয়ার লেসেস’।হাতের স্মার্টফোনটিতে থাকবে এর নিয়ন্ত্রণের চাবিকাঠি।

ফোনের বাটন প্রেস করে এক নিমেষে জুতার ফিতে আলগা অথবা শক্ত করতে পারবেন ব্যবহারকারীরা।মূলত বাস্কেটবল খেলোয়াড়দের জন্যই জুতাটি ডিজাইন করা হয়েছে বলে জানিয়েছে নাইকি। তবে বাস্কেটবল ছাড়াও অন্যান্য স্পোর্টসে তা ব্যবহারের চিন্তা করছে প্রতিষ্ঠানটি।হাঁটা, খেলা বা দৌড়নোর সময় কীভাবে জুতো ফিট হবে, তাও প্রোগামিং করা থাকবে।নাইকি জানিয়েছে, তাদের এই জুতাটি চার্জেবল। প্রতি জোড়ার জন্য একটি করে রিচার্জিং ম্যাট থাকবে, যা কেনার সময় বিনামূল্যে পাওয়া যাবে।এই প্রথম নয়, এর আগেও জুতাতে প্রযুক্তি ব্যবহার নিয়ে গবেষণা করেছে নাইকি।

১৯৮৯ সালে হলিউড ছবি ‘ব্যাক টু দ্য ফিউচার পার্ট টু’তে মাইকেল জে ফক্স সেলফ লেসিং জুতা পরেছিলেন। সেই ছবি দেখেই অনুপ্রাণিত হয়ে ২০১৬ সালে ‘সেলফ লেসিং শু’-এর লিমিটেড এডিশন বাজারে আনে নাইকি।নাইকির নতুন সেলফ লেসিং জুতা প্রাথমিক ভাবে আমেরিকায় বিক্রি হবে। দাম ৩৫০ মার্কিন ডলার বা প্রায় ৩০ হাজার টাকা। ফেব্রুয়ারিতে এটি বিশ্ববাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে নাইকির।