রাশিয়ায় বিজয় মেলা ও পিঠা উৎসব

10

রাশিয়ার গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ছাত্র সংগঠনের উদ্যোগে বিজয় মেলা, পিঠা উৎসব ও সাস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। মহান বিজয় দিবস উপলক্ষে শনিবার বিশ্ববিদ্যালয়ের ইন্টার ক্লাবে এ আয়োজন করা হয়।

বিপুল উৎসাহ, উদ্দীপনা আর মুক্তিযুদ্ধের বিজয় স্মৃতি বুকে লালন করে অনুষ্ঠিত হয়েছে এ উৎসব। উৎসবের আলোচনা অনুষ্ঠানে বক্তারা মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের আত্মত্যাগের কথা স্মরণ করেন।

এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথাও শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। এসময় দেশের সম্মান বয়ে আনতে যার যার জায়গা থেকে ভূমিকা রাখার আহবান জানানো হয়।

বিজয় মেলার উদ্বোধন করেন গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ছাত্র সংগঠনের সভাপতি মো. সাইফুল আলাম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ দূতাবাস রাশিয়ার পলিটিক্যাল কাউন্সিলর ড. শাহ মোহাম্মদ মনসুর তানভীর, গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের এশিয়ান প্রেসিডেন্ট করিম দৌলদাভিচ রেভ, বাংলাদেশ আওয়ামী লীগ রাশিয়া শাখার সভাপতি সালাউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক ওহাব লিটন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র সংগঠনের সাবেক সভাপতি আবদুল্লাহ আল মামুন রাজিব, সেলিম রেজা, সালমান আলী, মুরারী সরকার ও গাওসুল আজম জাহিন। অনুষ্ঠান উপস্থাপনা করেন মুনিরা আজম ও আনিতা ধর।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন উত্তম চৌধুরী। এছাড়া আগত অতিথিদের গান শুনিয়ে মুগ্ধ করেছেন নিনিশা সেন গুপ্তা, আশরাফ উদ্দিন ও মাহফুজুর রহমান। নাচ নিয়ে ছিলেন আনিতা ধর, রোকেয়া রুমা, মাকসুদুর রহমান, মোহাম্মদ আসলাম, গ্রেস মাসি, মারিনা, ফারিহা ইসলাম, ওমর ফারুক, ফাহিম ইমতিয়াজ ও ভিক্টোরিয়া।

মুক্তিযুদ্ধের উপর নির্মিত মঞ্চ নাটকে অভিনয় করেন আশিকুজ্জামান, ইমরান চৌধুরী, শফিকুল ইসলাম, রেজাউল করিম ও তাবাসুম রাফা। এছাড়া অডিটোরিয়ামের বাইরে শোভা পাচ্ছিল পাটিসাপ্টা, ভাপা, চিতই পিঠাসহ রকমারি পিঠা। সবাইকে পিঠা পরিবেশন করেন শাহানাজ রুকসানা আরফিন।