অস্ট্রিয়া আওয়ামী লীগের বিজয় দিবস উদযাপন

2

মহান বিজয় দিবস উপলক্ষে অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনার বাংলা বাজার হলে ২৪ ডিসেম্বর সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অষ্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম ও সঞ্চালনা করেন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, অষ্ট্রিয়া প্রবাসী মানবাধিকারকর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, মুক্তিযোদ্ধা সংসদ অষ্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক সংস্থার কর্মকর্তা ড. মোহাম্মদ শামসুদ্দিন, কমিউনিটি নেতা আবিদ হোসেন খান তপন, অষ্ট্রিয়া আওয়ামী লীগের, সহ-সভাপতি আবদুল জলিল, আকতার হোসেন, একেএম সওকত আলী, রুহি দাস সাহা, এমরান হোসেন, মুক্তিযোদ্ধা সিরাজ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন।

প্রথমেই বাঙালির মুক্তি সংগ্রাম ও স্বাধীনতা যুদ্ধে শহীদদের এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ এযাবত সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। তারপর জাতীয় সংঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি এম. নজরুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু আমাদেরকে বাংলাদেশ দিয়েগেছেন। আর বাংলাদেশে আজকের রাজনৈতিক ও আর্থসামাজিক উন্নয়নের অগ্রযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে, এ মর্যাদা কোনো দিন ভূলুণ্ঠিত হতে দেওয়া না।’

অনুষ্ঠানে দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন করেন, প্রবাসী শিল্পী পূর্ণা, প্রিমা, অয়ন, প্রজ্ঞা, প্রভা, ফিয়ানা, ঈশিতা, এথিনা, আনিকা, লিয়ানা, সিমন প্রমুখ। সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন, কবির ও সাবিরা। তবলায় ছিলেন, বিশ্বজিদ ঘোষ, মিউজিকে ছিলেন, মি. অনান্দ। নৈশ ভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।