পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায় বাতিল করে দিল লাহোর হাইকোর্ট

সম্প্রতি পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফকে রাষ্ট্রদ্রোহের মামলায় মৃত্যুদণ্ড দিয়েছিলেন দেশটির একটি বিশেষ আদালত। সেই মৃত্যুদণ্ডের রায় লাহোর হাইকোর্টে বাতিল করে দিল। যে প্রক্রিয়ায় পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছিল, তাকে অসাংবিধানিক উল্লেখ দিয়ে মৃত্যুদণ্ডাদেশের সিদ্ধান্ত বাতিল ঘোষণা করা হয়।

তিনজন বিচারককে নিয়ে গঠিত লাহোর হাইকোর্টের একটি বেঞ্চ মোশাররফের আবেদনের শুনানির পর সোমবার ঘোষণা করে, সাবেক রাষ্ট্রপতির বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহিতার মামলাটি আইন মেনে প্রস্তুত করা হয়নি।

কেন্দ্রীয় সরকার এবং পারভেজ মোশাররফের আইনজীবীরা জানিয়েছেন, বিশেষ ট্রাইব্যুনালের রায়কে হাইকোর্ট ‘অসাংবিধানিক’ আখ্যায়িত করার মাধ্যমে মামলাটি এখন নিষ্পত্তি হয়ে যাবে।

১৯৯৯ সালের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন মোশাররফ। ৭৪ বছর বয়সী মোশাররফ অসুস্থ হয়ে পড়ায় ২০১৬ সালের মার্চে চিকিৎসার জন্য দুবাই যান সাবেক এ সেনাপ্রধান। এখনো তিনি দুবাই রয়েছেন।

রাষ্ট্রদ্রোহ, জরুরি অবস্থা জারি, বেআইনি উপায়ে বিচারপতি বরখাস্ত, বেনজির ভুট্টো হত্যা এবং লাল মসজিদ তল্লাশি অভিযান-সংক্রান্ত বেশ কয়েকটি মামলা রয়েছে সাবেক এই পাক সেনাপ্রধানের বিরুদ্ধে।

গত ২০১৩ সালে দেশটির সাবেক এই স্বৈরশাসককে রাষ্ট্রদ্রোহ মামলায় অভিযুক্ত করা হয়। ছয় বছর শুনানির ২০১৯ সালের ১৭ ডিসেম্বর মোশাররফকে অভিযুক্ত করে মৃত্যুদণ্ডাদেশ দেয় বিশেষ আদালত।

দেশটির ইতিহাসে এই প্রথম কোন বেসামরিক আদালতে দেশদ্রোহের অভিযোগে কোনো সামরিক কর্মকর্তার বিচার হলো। এই আদালতকেই সোমবার অসাংবিধানিক ঘোষণা করেছে লাহোর হাইকোর্ট। 

Spread the love

Releated

চীনে রহস্যময় ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫; উহানের সাথে সকল যোগাযোগ বিচ্ছিন্ন

চীনজুড়ে ছড়িয়ে পড়া রহস্যময় ভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে শুক্রবার পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। অন্তত ৮৩০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। এদের মধ্যে ১৭৭ জনের অবস্থা আশঙ্কাজনক। ৩৪ জন সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। চীনের বাইরে সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া এমনকি যুক্তরাষ্ট্রেও এই ভাইরাসে […]

Spread the love

বাগদাদে গ্রিন জোনে আবারো রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনের অভ্যন্তরে  তিনটি রকেট আঘাত হেনেছে। এই গ্রিন জোনে সরকারি অফিস ও বিদেশী দূতাবাসগুলো অবস্থিত। ইরাকি পুলিশের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, বাগদাদের গ্রিন জোন হিসেবে পরিচিত সুরক্ষিত এলাকায় তিনটি কাতিয়ুসা রকেট ছোড়া হয়। মঙ্গলবার বাগদাদের গ্রিন জোনে তিনটি কাতিয়ুসা রকেট আঘাত হানে। তিনটি রকেটের মধ্যে দুটি মার্কিন দূতাবাসের কাছে আঘাত হেনেছে। ইরাকি […]

Spread the love

শ্রীলংকায় গৃহযুদ্ধে নিখোঁজ সবাই নিহত হয়েছে বলে স্বীকার করলেন দেশটির প্রেসিডেন্ট

শ্রীলংকায় গৃহযুদ্ধে নিখোঁজ ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে স্বীকার করলেন দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। কলম্বোতে সোমবার জাতিসংঘের দূতের সঙ্গে বৈঠকে তিনি এ কথা স্বীকার করেন।  এক বিবৃতিতে শ্রীলঙ্কা সরকারের পক্ষ থেকে বলা হয়, যারা নিখোঁজ রয়েছেন তাদের মৃত্যু সনদ তৈরির জন্য পদক্ষেপ নেয়া হবে। এদিকে গৃহযুদ্ধে নিখোঁজদের সন্ধানের দাবিতে সম্প্রতি শ্রীলঙ্কায় বিশাল র‍্যালি […]

Spread the love