নানা আয়োজনে সারাদেশে মানবাধিকার দিবস পালন

মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা, প্রতিপাদ্য নিয়ে চুয়াডাঙ্গায় বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার ফরহাদ আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা চুয়াডাঙ্গা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার কানাই লাল সরকার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রাক্তণ অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান।

“অধিকার বঞ্চিতদের পাশে আমরা” এই শ্লোগানকে সামনে রেখে বিভিন্ন কর্মসুটির মধ্য দিয়ে দিনাজপুরে পালিত হচ্ছে বিশ্ব মানবাধিকার দিবস। সকালে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে হিউম্যান রাইটস মনিটরিং অর্গানাইজেশন নামে একটি সংগঠন। মানবনন্ধনে শিক্ষার্থী, সমাজকর্মী ও সংবাদকর্মীরা অংশ নেয়। প্রায় ঘন্টাব্যাপী এই মানববন্ধনের পর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এছাড়া বাংলাদেশ মানবাধিকার কল্যান ট্রাষ্ট দিন্জাপুর আঞ্চলিক শাখার উদ্যোগে একটি র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।


গাজীপুরে ৭১তম বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে সকালে বাংলাদেশ মানবাধিকার কমিশন গাজীপুর মহানগর ও জেলা শাখার উদ্যোগে জেলা শহরে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালীটি রাজবাড়ি সড়ক হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে বক্তব্য রাখেন, গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাহীনুর ইসলাম। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশন গাজীপুর মহানগর শাখার সিনিয়র সহসভাপতি মোঃ জাহাঙ্গীর আলম। একই সময় কর্মজীবী নারী ও প্রাকটিক্যাল এ্যাকশন, গাজীপুর এবং আইন সহায়তা কেন্দ্র পৃথক র‌্যালী বের করে।
ভোলা জেলা প্রশাসনের আয়োজনে মানবাধিকার দিবস উপলক্ষে এক র‌্যালী জেলা প্রশাসক এর কার্যলয়ের সামনে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন করে। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম ছিদ্দিক, স্থানীয় সরকার বিভাগ উপ-পরিচালক মাহামুদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মোঃ মোজাহিদুল ইসলাম, ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামাল হোসেন,হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরাম এর সভাপতি মোবাস্বির উল্লাহ চৌধুরী সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা/কর্মচারিরার উপস্থিত ছিলেন।

‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ এই প্রতিপাদ্য নিয়ে জামালপুরে মানবাধিকার দিবস পালিত হয়েছে। সকালে দিবসটি উপলক্ষে শহরের বকুলতলা চত্বর থেকে র‌্যালীর আয়োজন করে জেলা প্রশাসন। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনায় জেলা প্রশাসকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজিব কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার বাছির উদ্দিন, মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম। বক্তারা বলেন, মানুষের মৌলিক অধিকার রক্ষায় তরুণদের ভূমিকা রাখতে হবে।

ব্রাহ্মণবাড়িয়ায় “মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাএা”শ্লোগানে মানবাধিকার দিবস- ২০১৯ পালিত হয়েছে। এই উপলক্ষে সকালে জেলা প্রশাসন ও বাংলাদেশ মানবাধিকার কমিশন জেলা শাখার আয়োজনে স্থানীয় টেংকের পাড় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে । পরে সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনে অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোঃ রুহুল আমীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খাঁন। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার কমিশন ব্রাহ্মণবাড়িয়া জেলার সভাপতি ডাঃ মোঃ আবু সাঈদ,বীর মুক্তিযোদ্ধা আবু হুরায়রা।

লক্ষ্মীপুরে র‌্যালি ও অলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব মানবাধিকার দিবস। সকালে দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল জেলা শাখার উদ্যোগে শহরের পৌরসভার প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা মানবাধিকার কাউন্সিলের সভাপতি ও পৌর মেয়র আলহাজ¦ আবু তাহের, সাধারণ সম্পাদক মো. আব্দুল মতিন, সহ-সাধারণ সম্পাদক আব্দুল বাতেন।

ফরিদপুরে বিভিন্ন কর্মসূচির মধ্যেদিয়ে মানবাধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। পরে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রোকসানা রহমান এর সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক অতুল সরকার। আলোচনা সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী, প্রফেসর মো. শাজাহার, পান্না বালা প্রমুখ।

ফরিদপুরের ভাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে। সকালে এ উপলক্ষে মানবাধিকার কমিশন ভাঙ্গা উপজেলা শাখার আয়োজনে ভাঙ্গা বাজার হতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বেশ কয়েকটি সড়ক প্রদক্ষিন শেষে অফিস চত্বরে এসে এক সংক্ষিপ্ত আলোচনায় মিলিত হয়। উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি এ্যাডভোকেট রুহুল আমিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাধারন সম্পাদক এম, নজরুল ইসলাম, পৌর সভাপতি শহিদুল হক মিরু মুন্সী,সাধারন সম্পাদক আবু জাফর মুন্সী সহ অন্যান্যরা।

“মানবাধিকার সুরক্ষায় তারুন্যের অভিযাত্রা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে সাতক্ষীরায় মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। মানবাধিকার বিষয়ক সি এস ও কোয়ালিশন ও বে-সরকারি উন্নয়ন সংস্থা উত্তরনের অপ্রতিরোধ্য প্রকল্পের আয়োজনে সকালে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন ও পথ সভা অনুষ্ঠিত হয়। মানববন্ধন ও পথসভায় বক্তারা বলেন, দেশে বহু মানবাধিকার সংস্থা থাকার পরও প্রতিনিয়ত শিশু ধর্ষন, অনিয়ম দূর্ণিতি, অন্যায় অবিচার চলছে। বক্তারা এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে যুব সমাজকে জাগ্রত করার আহবান জানান।

শেরপুরে বিশ্ব মানবাধিকার দিবস-২০১৯ পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা কালেক্টরেট অঙ্গন থেকে এক বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন, স্থানীয় সরকার বিভগের উপ-পরিচালক এটিএম জিয়াউল ইসলাম। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওইসময় জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Releated

লক্ষ্মীপুরে চুরির অভিযোগে কিশোরকে নির্যাতন, গ্রেপ্তার ২

লক্ষ্মীপুর সদর উপজেলায় চুরির অভিযোগে বিদ্যুতের খুঁটির সঙ্গে বেঁধে এক কিশোরকে (১৫) নির্যাতন করা হয়েছে। এ সময় তার গলায় ঝাড়ু ও জুতার মালা দেওয়া হয়। উৎসুক জনতা নির্যাতনের ভিডিও ও ছবি মোবাইলফোনে ধারণ করে। এতে ঘটনাটি সোমবার (২০ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্থানীয়ভাবে ভাইরাল হয়। এই ঘটনায় সোমবার সন্ধ্যায় পুলিশ দুজনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার […]

Spread the love

জয়পুরহাটের কালাইয়ে বাস খাদে; নিহত ১, আহত অন্তত ২০

জয়পুরহাটের কালাই উপজেলায় দূরপাল্লার বাস খাদে পরে এক নারী নিহত ও অন্তত ২০ যাত্রী আহত হয়েছেন। সোমবার বিকেল সাড়ে চারটার দিকে জয়পুরহাট-বগুড়া মহাসড়কের সরাইল নামক স্থানে এই দুর্ঘটনা ঘটে। কালাই থানার ওসি আব্দুল লতিফ খান জানান, বেলা সাড়ে চারটার দিকে দুর্ঘটনা ঘটেছে। ঢাকা থেকে আসা হানিফ পরিবহনের বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলে […]

Spread the love

ময়মনসিংহে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু

ময়মনসিংহের শম্ভুগঞ্জে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে শম্ভুগঞ্জের চর গোবদিয়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলো ওই এলাকার লোকমান হোসেনের ছেলে  সোয়াদ মিয়া (২) ও একই বাড়ির ফজলুল হকের দেড় বছরের ছেলে ইব্রাহিম মিয়া। কোতোয়ালী মডেল থানার ওসি মাহমুদুল ইসলাম জানান, সদর উপজেলার চর ঈশ্বরদিয়া ইউনিয়নের চর গোবদিয়া গ্রামের ফজলুল হকের […]

Spread the love