জার্মানিতে কৃষিতে সফল বাংলাদেশি কাজল

চেষ্টা ও কর্মদক্ষতায় বিদেশের বিভিন্ন দেশে অনেক প্রবাসীই সাফল্যের দেখা পেয়েছেন। স্বাবলম্বী হওয়ার পাশাপাশি বিদেশে বাংলাদেশিদের কর্মসংস্থানের ব্যবস্থা করা ও দেশে রেমিটেন্স পাঠিয়ে অবদান রাখছেন দেশের উন্নয়নেও।

তেমনই একজন বাংলাদেশের নরসিংদীতে জন্ম নেওয়া বতর্মানে জার্মানির পশ্চিমে লিপে জেলার লেমগোতে বসবাসরত কৃষি উদ্যোক্তা মোকতাজ্জাল হোসেন কাজল।

ভাগ্যোন্নয়নে প্রিয় দেশমাতৃকার মায়া ছেড়ে বিদেশে পাড়ি জমান অনেকেই। কর্মনিষ্ঠতা, সততা ও পরিশ্রমের মাধ্যমে অনেক প্রবাসী বাংলাদেশিরাও সুখের দেখা পান। মোকতাজ্জাল হোসেন কাজল এর উজ্জ্বল দৃষ্টান্ত। যিনি মাত্র ২৩ বছর বয়সে পাড়ি দেন মধ্য ইউরোপের দেশ জার্মানি। প্রবাস জীবনের শুরুটা বেশ কঠিন হলেও শ্রমের মাধ্যমে ধীরে ধীরে হয়ে ওঠেন একজন সফল কৃষি উদ্যেক্তা।

কৃষি উদ্যোক্তা মোকতাজ্জাল হোসেন কাজল জার্মান সরকারের কাছ থেকে লিজ নেওয়া প্রায় ১০ হেক্টর জমির উপর স্ট্রবেরিসহ হিমবিয়ার ও নানা জাতের ফলের চাষ করেন। এর মাধ্যমে ব্যাপক সুনাম কুড়িয়েছেন বর্তমানে ৫৪ বছর বয়সী এই কৃষিবিদ।

এখন পর্যন্ত তার ৭টি দোকানে বাংলাদেশি ও বিদেশি আর স্থানীয় মিলিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন ২৫ জনেরও বেশি কর্মীর।

দেশের কৃষি খাতেও বিনিয়োগের আগ্রহ জানিয়ে তিনি বলেন, বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ আর পুঁজি ফেরত পাওয়ার নিশ্চয়তা পেলে অবশ্যই সে বিষয়ে চিন্তা করব।

তবে বর্তমানে দেশের কৃষিখাতের অবমূল্যায়ন ও কৃষকদের ন্যায্য মূল্য পাওয়া নিয়েও বেশ হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

বিষয়গুলো বাংলাদেশ সরকার আরও আন্তরিক ও গুরুত্ব সহকারে নেবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

0

Related posts

Leave a Comment