ছাত্রদল নিয়ে আমরা উভয়সংকটে আছি : গয়েশ্বর

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বয়সসীমা না করে ধারাবাহিক কমিটির দাবিতে ছাত্রদলের আন্দোলন ও কমিটি নিয়ে বিএনপি উভয়সংকটের মধ্যে আছে। তিনি আরো বলেন, গতকাল যেটি হয়েছে, সেটি অস্বাভাবিক না। কারণ বড় বড় রাজনৈতিক দলের ছাত্র সংগঠনে প্রতিযোগিতাগুলো অনেক সময় প্রতিহিংসায় রূপ নেয়। এটিকে বড় করে বা নেতিবাচক করে দেখার কিছু নেই।

আজ বুধবার নয়াপল্টনে গয়েশ্বর চন্দ্র রায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছাত্রদলের বিষয়টি নিয়ে তাঁরা উভয়সংকটে। ছাত্ররা দীর্ঘদিন জেল খাটল, মামলা এবং পুলিশের হয়রানির শিকার হলো। অথচ ওদের অবদানের বিনিময়ে ওরা কী পাবে? ওদের কি মূল্যায়ন হবে? দোষটা কার? দোষ কারও না। কারণ গণতান্ত্রিক পরিবেশ না থাকলে কোনো রাজনৈতিক দল তার কাজটি সঠিকভাবে করতে পারে না।

বয়সসীমা না করে ধারাবাহিক কমিটির দাবিতে ছাত্রদলের আন্দোলনের বিষয়ে অপর এক প্রশ্নের জবাবে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ছাত্রদল বিরাট একটি সংগঠন। এই সংগঠনের আন্দোলন-সংগ্রামের অনেক ঐতিহ্য আছে। তবে অতীতের মতো ওদের আন্দোলনের ধারাবাহিক ঐতিহ্য নেই। কিন্তু তারপরও তো তারা প্রচেষ্টা করে। তিনি আরও বলেন, ছাত্ররা কোথায় থাকবে? কলেজ ও বিশ্ববিদ্যালয়ে। তবে দীর্ঘ ১২ বছর থেকে তারা ক্যাম্পাসে যেতে পারে না। তাই তাদের কর্মকাণ্ডটা ক্যাম্পাসভিত্তিক বা ছাত্রদের নিয়ে করতে পারছে না।

ছাত্রদলের নিয়মিত সম্মেলনের বিষয়ে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ছাত্রদলের নিয়মিত সম্মেলন হওয়া দরকার। কিন্তু সম্মেলন হওয়ার মতো হয়তো পরিস্থিতি নেই। যার কারণে সম্মেলনগুলো হতে বিলম্ব হয়। এ কারণে অনেকের ছাত্রত্ব থাকে না। আর সম্মেলন নিয়মিত হলে ছাত্ররা তাদের অবদান অনুযায়ী পুরস্কৃত হয়।

0

Related posts

Leave a Comment