গ্রিসে বাংলাদেশিদের সমস্যা নিয়ে সভা অনুষ্ঠিত

গ্রিসের সর্ববৃহৎ দ্বীপ ক্রীতিতে অনুষ্ঠিত হল বাংলাদেশ দূতাবাসের প্রথম ‘সমাধান সভা’। ২২ এপ্রিল এই সভা হয়। এই দ্বীপে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি বসবাস করেন যাদের গ্রিসের পাসপোর্ট প্রস্তুতকরাসহ বিভিন্ন সমস্যার সমাধান প্রয়োজন ছিল।

এ সমাধান সভায় সভাপতিত্ব করেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর মো. খালেদ এবং কাউন্সিলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী।

রাষ্ট্রদূত উপস্থিত বাংলাদেশিদের বর্তমান কাজ-কর্মের পরিস্থিতি ও ক্রীতিতে বসবাসের সুবিধা-অসুবিধা ও গ্রিকদের সঙ্গে পারস্পরিক সম্পর্কের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি গ্রিসে প্রচলিত আইন কানুনের প্রতি শ্রদ্ধাশীল থেকে গ্রিকদের সঙ্গে বন্ধুত্ব ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলার জন্য প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করেন।

তিনি আরও উল্লেখ করেন যে, গ্রিসে বাংলাদেশি প্রবাসীদের সুনাম ধরে রাখতে হবে। গ্রিকদের সঙ্গে বন্ধুত্ব জোরদার করতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রদূত উপস্থিত সকলের পাসপোর্ট সংক্রান্ত সমস্যা সম্পর্কে শোনেন। তাদের এ সমস্যা সমাধানে করণীয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরে দূতাবাসের সঙ্গে যোগাযোগ রক্ষা করে সমস্যার সমাধানের প্রতিশ্রুতি প্রদান করেন। এক্ষেত্রে, তিনি পাসপোর্ট অধিদপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বর্তমান সহযোগিতা প্রাপ্তির কথাও উল্লেখ করেন।

এছাড়া, অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিদের ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ডের মেম্বারশিপ কার্ড প্রস্তুতকরণ ও এর গুরুত্ব তুলে ধরে নাটিকা প্রদর্শন করা হয়। সরকারের সমস্ত সুযোগ-সুবিধা যেমন, আইনগত সহায়তা, আর্থিক সহায়তা, প্রবাসী বাংলাদেশিদের সন্তানের জন্য বৃত্তি, প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ, হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের ঋণ, মৃতদেহ পরিবহণ খরচ ও আর্থিক অনুদান ইত্যাদির প্রাপ্তিতে এই কার্ডের গুরুত্ব তুলে ধরে অতি দ্রুততার সঙ্গে এটি গ্রহণ করার জন্য প্রবাসীদের উৎসাহিত করা হয়।

দূতাবাস কর্তৃক নির্মিত ‘রেমিট্যান্স শীর্ষক নাটিকা’ প্রদর্শন করে প্রবাসীদের বৈধ পথে টাকা প্রেরণের উপকারিতা ও অবৈধ পথে টাকা প্রেরণের ক্ষতিকর দিক তুলে ধরে বৈধ পথে টাকা পাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখার জন্য অনুরোধ করা হয়। দূতাবাসের কর্মকর্তাগণ বর্তমানে দূতাবাস কর্তৃক প্রদত্ত নানাবিধ সেবার বিষয়ে উল্লেখ করে প্রবাসীদের মধ্যে প্রয়োজনীয় লিফলেট, ফরম, নির্দেশনাপত্র, পাসপোর্ট ও ডাটাবেজ রেজিস্ট্রেশন কার্ড বিতরণ করেন।

0

Related posts

Leave a Comment