সাকিবকে ছাড়া নিউজিল্যান্ড সফর আরও কঠিন: মাশরাফি

7

নিউজিল্যান্ড সফর এমনেতেই কঠিন। সাকিব আল হাসানের মতো তারকা ক্রিকেটার ছাড়া খেলা আরও কঠিন। নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগে এভাবেই হতাশা প্রকাশ করেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ইনজুরি থেকে ফিরে বিপিএলে দুর্দান্ত পারফর্ম করে জাতীয় দলে সুযোগ পান তাসকিন আহমেদ। কিন্তু দলের সঙ্গে নিউজিল্যান্ড সফরে যাওয়ার ঠিক আগ মুহূর্তে ফের চোটাক্রান্ত হন তাসকিন।

গত শুক্রবার বিপিএলের ফাইনাল ম্যাচে আঙুলে চোট পান সাকিব আল হাসান। ইনজুরির কারণে গত বছরও বেশ কিছু দিন মাঠের বাইরে থাকতে হয়েছে তাকে। অস্ত্রোপচার করা আঙুলে আবারও চোট পেয়েছেন এই অলরাউন্ডার। সাকিব-তাসকিনকে ছাড়াই টাইগারদের মোকাবেলা করতে হবে নিউজিল্যান্ডকে।

বিপিএল শেষ হওয়ার আগেই বেশ কিছু ক্রিকেটার নিউজিল্যান্ড সফরে যান। গত শনিবার রাতে নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, রুবেল হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন।

নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগের আগে মাশরাফি বলেন, ‘নিউজিল্যান্ড সফর সব সময়ই কঠিন। সাকিবকে ছাড়া আরও কঠিন হবে। তবে গত বছরও তাকে ছাড়া বেশ কিছু ম্যাচ খেলতে হয়েছে আমাদের। চেষ্টা থাকবে সেই অভিজ্ঞতা কাজে লাগানোর।’

ঘরের মাঠে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে হোয়াইটওয়াশ করার রেকর্ড আছে টাইগারদের। কিন্তু নিউজিল্যান্ড সফরে গিয়ে তাদের মাঠে সিরিজ জয়তো দূরে থাক টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির কোনো ম্যাচে জয় পায়নি টাইগাররা।

কিউইদের মাঠে তিন ফরম্যাট মিলিয়ে ২১ ম্যাচ খেলে সব কটিতেই হেরেছে টাইগাররা। সেই হতাশা ভুলে জয়ের আশা নিয়ে নিউজিল্যান্ড সফরে যায় বাংলাদেশ। কিন্তু সফরের আগেই দলের অনত্যম সেরা ক্রিকেটার সাকিব আল হাসান ও তাসকিনকে হারায় বাংলাদেশ।

আগামী বুধবার থেকে শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ।