শেখ জামালের প্রথম শিরোপা

12

ঢাকা প্রিমিয়ার লিগে ‘প্রথম’ শিরোপা জিতল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। টি-টোয়েন্টি ফরম্যাটের টুর্নামেন্টে প্রাইম দোলেশ্বরকে ২৪ রানে পরাজিত করে শিরোপার স্বাদ পায় ধানমণ্ডির ক্লাবটি।

প্রথমে ব্যাট করে ইমতিয়াজ হোসেন তান্নার ফিফটিতে ভর করে ৭ উইকেটে ১৫৭ রান সংগ্রহ করে শেখ জামাল। দলের হয়ে সর্বোচ্চ ৫৬ রান করেন ইমতিয়াজ।

টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনীতে ৬২ রান করে দোলেশ্বর। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায়।

শেষ দিকে জয়ের জন্য দোলেশ্বরের প্রয়োজন ছিল ২৪ বলে ৬৭ রান। ১৭তম ওভারে ইলিয়াস সানিকে দুই ছক্কা হাঁকিয়ে ১৪ রান আদায় করে নেন অধিনায়ক ফরহাদ রেজা। ঠিক পরের ওভারে উইকেট পড়ে যাওয়ায় ৪ রানের বেশি আদায় করে নিতে পারেনি দোলেশ্বর।

জয়ের জন্য শেষ দুই ওভারে দোলেশ্বরের প্রয়োজন ছিল ৪৯ রান। অসম্ভব জানা সত্বেও লড়াই চালিয়ে যান ফরহাদ রেজা। সালাউদ্দিন শাকিলকে দুই ছয় ও দুটি চার হাঁকিয়ে ২১ রান আদায় করে নেন।

শেষ ওভারে প্রয়োজন ছিল ২৮ রান। শহিদুল ইসলামের করা প্রথম বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ফরহাদ রেজা। তার বিদায়ের পর আর কিছুই করার ছিল না দোলেশ্বরের। মাত্র ২০ বলে পাঁচটি ছক্কা ও দুটি চারের সাহায্যে ৪৫ রান করেন ফরহাদ রেজা।

এছাড়া ৩৩ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে ফেরেন ওপেনার মোহাম্মদ আরাফাত। ২৬ রান করেন অন্য ওপেনার সাইফ হাসান। দলের বাকি আটজন ব্যাটসম্যান দুই অঙ্কের ফিগার রান করতে না পারায় পরাজয় এড়ানো সম্ভব হয়নি।

সোমবার সন্ধ্যায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শেখ জামালের অধিনায়ক নুরুল হাসান সোহান।

প্রথমে ব্যাট করতে নেমে উদ্বোধনীতে ৬২ রানের জুটি গড়েন দুই ওপেনার ইমতিয়াজ হোসেন ও ফারদিন হাসান। ২০ বলে ১৮ রান করে ফেরেন ফারদিন।

উড়ন্ত সূচনার পরও ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি হাসানুজ্জামান ও নাসির হোসেন। তিনে ব্যাটিংয়ে নেমে মাত্র ৪ রানে আউট হন হাসানুজ্জামান। ৫ রান করে ফেরেন জাতীয় দলের ক্রিকেটার নাসির হোসেন।

ইনিংসের শুরু থেকে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে যাওয়া ইমতিয়াজ ৪০ বলে তুলে নেন ফিফটি। আরাফাত সানির বলে বোল্ড হওয়ার আগে ৪৪ বলে দুটি ছক্কা ও চারটি চারের সাহায্যে ৫৬ রান করেন।

২৭ বলে ৩৩ রান করেন অধিনায়ক নুরুল হাসান সোহান। শেষ দিকে ব্যাটিংয়ে ঝড় তোলা তানভির হায়দারের কল্যাণে ২০ ওভারে ৭ উইকেটে ১৫৭ রান তুলতে সক্ষম হয় শেখ জামাল। ১৫ বলে চারটি চার ও এক ছক্কায় ৩১ রান করে তানভির।

দোলেশ্বরের হয়ে ৪ ওভারে ৩২ রানে ৩ উইকেট নেন অধিনায়ক ফরহাদ রেজা।

সংক্ষিপ্ত স্কোর

শেখ জামাল: ২০ ওভারে ১৫৭/৭ (ইমতিয়াজ ৫৬, নুরুল হাসান ৩৩, তানভির ৩১; ফরহাদ রেজা ৩/৩২)।

প্রাইম দোলেশ্বর: ২০ ওভারে ১৩৩/৮ (ফরহাদ রেজা ৪৫, আরাফাত ৩৩, সাইফ ২৬; শহিদুল ৪/১৯)।

ফল: শেখ জামাল ২৪ রানে জয়ী।

ম্যাচসেরা: ইমতিয়াজ হোসেন (শেখ জামাল)।