মাত্র দেড় বছরেই আফগানিস্তানের টেস্ট বাজিমাত

10

বিশ্ব ক্রিকেটে চমক দিয়ে আসা আফগানিস্তান দল তেমন একটি ইতিহাসই তৈরি করেছে। তৃতীয় দল হিসেবে নিজেদের দ্বিতীয় ম্যাচেই টেস্ট জয়ের স্বাদ পেয়ে গেছে আফগানিস্তান।

যেই ইতিহাসের জন্য বাংলাদেশকে ৫ বছর, ভারতকে ২০ বছর নিউজিল্যান্ডকে ২৫ বছর অপেক্ষা করতে হয়েছে। দলীয় দ্বিতীয় ম্যাচে এবং টেস্ট মর্যাদা পাবার মাত্র দেড় বছরের মাথায় সেই অর্জন।

নিরপেক্ষ ভেন্যু ভারতের দেরাদুনে টেস্টে আরেক নবীন দল আয়ারল্যান্ডের মুখোমুখি হয় আফগানিস্তান। সেই ম্যাচে আফগানিস্তান জয় পেয়েছে সাত উইকেটে। প্রথম ইনিংসে আয়ারল্যান্ডের করা ১৭২ রানের জবাবে আফগানিস্তান করে ৩১৪ রান।

১৪২ রানে পিছিয়ে থাকা আয়ার‌ল্যান্ড দ্বিতীয় ইনিংসে করে ২৮৮ রান। ফলে জয়ের জন্য আফগানদের সামনে ১৪৭ রানের লক্ষ্য নির্ধারিত হয়। মাত্র তিন উইকেট হারিয়ে ১৪৯ রান করে সেই লক্ষ্য পূরণ করে আফগানিস্তান।

এই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন পর্টারফিল্ড। আফগান বোলারদের দাপটে ১৭২ রানে শেষ হয়ে আয়ারল্যান্ডের প্রথম ইনিংস। আয়ারল্যান্ডের হয়ে ব্যাট হাতে একমাত্র ছাপ রাখেন টিম মুর্তাগ।

১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে তিনি ৭৫ বলে ৫৪ রানের অপরাজিত ইনিংস খেলেন। আফগানরা প্রথম ইনিংসে ৩১৪ রান করে। দলটির পক্ষে রহমত শাহ ৯৮, আসগার আফগান ৬৭ ও হাসমতউল্লাহ শাহিদী ৬১ রান করেন।

আয়ারল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২৮৮ রানে অলআউট হয়ে যায়। দলের হয়ে সর্বোচ্চ ৮২ করেন আন্দ্রে বালবিরনির। বল হাতে রশিদ খান একাই তুলে নেন পাঁচ উইকেট। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ১৪৭ রান প্রয়োজন ছিল আফগানদের।

দ্বিতীয় উইকেটে ইনসানুল্লাহ জনত (৬৫*) ও রহমত শাহর (৭৬) ১৩৯ রানের জুটিতেই জয়ের মঞ্চ গড়ে দেয়। শেষ পর্যন্ত তিন উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা।