অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতের ইতিহাস

11

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ল ভারত। ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় দল হিসেবে ৫০০ ম্যাচে জয়ের রেকর্ড গড়ল ভারত। ১৯৭৪ সাল থেকে ওয়ানডে খেলা ভারত ৫০০টি জয় পেতে ৯৬৩টি ওয়ানডে ম্যাচ খেলে।

তবে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার। ৯২৩ ম্যাচ খেলে অস্ট্রেলিয়া জয় পেয়েছে ৫৫৮টি ওয়ানডেতে।

৫০০’র রেকর্ড গড়তে ভারতীয় ক্রিকেট দল শ্রীলংকার বিপক্ষে সবচেয়ে বেশি ১৫৮টি ওয়ানডে খেলে ৯০টিতে জয় পায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৩৩ ম্যাচ খেলে জয় পায় ৪৯টিতে। পাকিস্তানের বিপক্ষে ১৩১ ম্যাচ খেলে জয় পায় ৫৪টিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৬ ম্যাচ খেলে জয় পায় ৫৯টিতে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৩ ম্যাচের মধ্যে ৩৪ টিতে জয় পায় ভারত। জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ ম্যাচ খেলে ৫১টিতে জয় পায় ভারত। বাংলাদেশের বিপক্ষে ৩৫টি ওয়ানডে খেলে ২৯টিতে জয় পায় ভারতীয় ক্রিকেট দল।

মঙ্গলবার টানটান উত্তেজনাকর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ রানের জয় পায় রিবাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০তে এগিয়ে যায় স্বাগতিকরা। দলর জয়ে ১২০ বলে ১১৫ রান করেন বিরাট কোহলি।

মঙ্গলবার ভারতের নাগপুরে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাট করে বিরাট কোহলির সেঞ্চুরিতে ৪৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫০ রান তুলতে সক্ষম হয় ভারত। দলের হয়ে সর্বোচ্চ ১১৫ রান করেন কোহলি।

টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনীতে ৮৩ রান করে অস্ট্রেলিয়া। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায়। শেষ দিকে অসাধারণ ব্যাটিং করে দলকে জয়ের স্বপ্ন দেখান মার্কু স্টইনিস। শেষ ১২ বলে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২০ রান। ৪৯তম ওভারে মোহাম্মদ সামি খরচ করেন মাত্র ৯ রান।

শেষ ওভারে জয়ের জন্য অসিদের প্রয়োজন ছিল ১১ রান। বিজয় শঙ্করের প্রথম বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন দুর্দান্ত খেলা স্টইনিস। ৬৫ বলে ৫২ রানে করে স্টইনিস বিদায় নেয়ার পর জয়ের স্বপ্ন ভেস্তে যায় অস্ট্রেলিয়ার। দ্বিতীয় বলে ২ রান নিয়ে ব্যবধান কিছুটা কমান নতুন ব্যাটসম্যান অ্যাডাম জাম্পা। ওভারের তৃতীয় বলে জাম্পাকে বোল্ড করেন তরুণ পেসার বিজয় শঙ্কর।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ৪৮.২ ওভারে ২৫০/১০ (কোহলি ১১৬, শঙ্কর ৪৬, ধাওয়ান ২১, জাদেজা ২১; কামিন্স ৪/২৯)।

অস্ট্রেলিয়া: ৪৯.৩ ওভারে ২৪২/১০ (স্টইনিস ৫২*, হ্যান্ডসকম্ব ৪৮; কুলদীপ ৩/৫৪, বিজয় শঙ্কর ২/১৫, বুমরাহ ২/২৯)।

ফল: ভারত ৮ রানে জয়ী।

ম্যাচসেরা: বিরাট কোহলি (ভারত)।