সুনীলের যৌন হেনস্থা সম্পর্কে আমার লেখা ডিলিট করে দেওয়া হয়েছিল: তসলিমা নাসরিন

278

আজ MeToo মুভমেন্টের হাত ধরে মহিলাদের হেনস্থার ঘটনা প্রকাশ্যে আসছে ঠিকই, তবে তসলিমা কিন্তু সেসব সামনে এনেছেন অনেকদিন আগেই। আত্মজীবনীমূলক একাধিক বইতে তাঁর জীবনের নানা অভিজ্ঞতার কথা লিখেছেন আগেই।

পশ্চিমবঙ্গের অনেক কবি-সাহিত্যিকের নামও সেইসময় উঠে এসেছিল তসলিমার অভিযোগের তালিকায়। এবার সেই বিষয়েই মুখ খুললেন নির্বাসিত লেখিকা।

তনুশ্রী দত্তের হাত ধরে যখন দেশের নানা প্রান্তে এই মুভমেন্টের আঁচ লাগছে, তখন তসলিমা মনে করিয়ে দিলেন, কলকাতার বিশিষ্ট সাহিত্যিকের বিরুদ্ধে তিনিও একসময় হেনস্থার অভিযোগ এনেছিলেন।

কয়েক বছর আগে সুনীল গঙ্গোপাধ্যায়ের যৌন হেনস্থার কাহিনী বইয়ের পাতায় লিখেছিলেন তসলিমা। তাঁর অভিযোগ, সেইসময় ”আমাকে পারলে তারা খুন করে।”

তাঁর কথায়, ”যতক্ষণ অন্য লোকের বিরুদ্ধে অভিযোগ আনা হচ্ছে, ততক্ষণ ঠিক আছে। আমাদের প্রিয় লোকের বিরুদ্ধে কোনও অভিযোগ বরদাস্ত করবো না, ব্যাপারটা এমন।” ফেসবুকে এমনটাই লিখে তসলিমা।

তাঁর আরও অভিযোগ, সুনীল সম্পর্কে কোনও কলামে তাঁর সামান্য কিছু লেখা পেলেও পুরো কলামটাই ডিলিট করে দেওয়া হয়েছিল। তাঁর দাবি, তিনি যে একটাও মিথ্যা কথা বলেননি, সেটা সবাই জানে। কিন্তু প্রিয় শিল্পী সাহিত্যিক বা প্রিয় রাজনীতিকের কোনও কীর্তি কাহিনী ফাঁস করা চলবে না চলবে না বলেই তাঁর সঙ্গে এমনটা করা হয়েছিল।