চলছে খেজুর রসের পিঠা বানানোর ধুম

95

এসকে লিটন:

শীতের শুরুতেই গ্রাম বা শহরে চলছে খেজুর রসের পিঠা বানানোর ধুম। গাছিরা প্রচন্ড শীতকে উপেক্ষা করে খেজুর গাছের মাথা কেটে ঝরাচ্ছেন রস, সেই রস দিয়ে তৈরী হচ্ছে গুড়, তা দিয়ে তৈরী হচ্ছে হরেক রকমের পিঠা।

এই রসের গল্প শুনতে যেতে হবে চুয়াডাঙ্গা জেলার জীবন নগর গাছিদের কাছে। শীতে এক নতুন রূপ ধারণ করে গ্রামের প্রকৃতি। আর এই শীতের সঙ্গে জড়িয়ে আছে খেজুরের রস। আর পাখির কিচিরমিচির শব্দও পাবেন সাথে।

রিপোর্টার: এসকে লিটন

প্রচণ্ড শীতকে উপেক্ষা করে গাছিরা এখন খেজুর গাছের রস ঝড়াতে ব্যস্ত। বিকেলে গাছে হাড়ি ঝুলিয়ে ফোটায় ফোটায় জমে থাকা রস সংগ্রহে ভোরেই ছুটছেন গাছিরা।

প্রচণ্ড শীতে কষ্ট হলেও হাড়ি বোঝাই রস দেখে সব কষ্ট ভুলে যাচ্ছেন সবাই। আর পাখিদের আনন্দ তো আছেই। পাখিরাও রস খেতে ভালোবাসে।

ঐতিহ্য ধরে রাখতেই গাছিরা করছেন রস সংগ্রহের কাজ। জীবিকার তাগিদেও এসেছেন অনেকে। একজন গাছি জানান তার দাদা খেজুরের রস সংগ্রহ করতেন তার বাবাও করতেন তাই বাপ দাদার ঐতিহ্য ধরে রাখতেই খেজুরের রস সংগ্রহ করেন।

বড় বড় খেজুর গাছ বেয়ে রস নামিয়ে গাছিরা রস নিয়ে যান গন্তব্যে। এই কাজ অনেকটা চ্যালেঞ্জেরও বটে। পরে রস জ্বালিয়ে তৈরি করা হয় গুড়, যা চলে যায় বাজারে।