উপমহাদেশের সবারই লোভ আগের চেয়ে বেড়েছে: তসলিমা নাসরিন

198

বাঙালির লোভ আগের চেয়ে বেড়েছে বলে মন্তব্য করেছেন ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন। নিজেদেরকে প্রগতিশীল জাতি বলে কেন এতো চাই চাই করে বাঙালি, সে প্রশ্ন রেখেছেন তিনি।

সোমবার দুপুর ২টায় নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে কলকাতার কয়েকটি বাংলা পত্রিকার বিজ্ঞাপনের পাতার ছবি পোস্ট করেন তিনি।

সেসব বিজ্ঞাপন প্র্রসঙ্গে তসলিমা নাসরিন লিখেন, ‘বাঙালি নাকি প্রগতিশীল! আজও জাত, ধর্ম ঠিক থাকা চাই। আজও পাত্রীর গায়ের রঙ ফর্সা হওয়া চাই। আজও পাত্রীকে সুন্দরী হওয়া চাই। আজও পাত্রের চেয়ে পাত্রীর বয়স কম হওয়া চাই। যৌতুক আগেও চাইতো, এখনও চায়। তবে আগে যেটা চাইতো না লোকে, এখন চায়— সেটা হলো পাত্রীর টাকা, মাস গেলে বেতন।

বিয়ের পর পাত্রীর চাকরি করা চলবে না – এই হুমকিটা বন্ধ হয়েছে। এখন আদেশ জারি হয়, চাকরি করে বেতনের টাকাটা পাত্রর হাতে দিতে হবে। জাত চাই, ধর্ম চাই, ফর্সা চাই, লম্বা চাই, স্লিম চাই, শিক্ষিতা চাই, সুন্দরী চাই, পণ চাইয়ের কাতারে যোগ হয়েছে টাকা চাই।

বাঙালির লোভ আগের চেয়ে বেড়েছে। এই হলো পরিবর্তন। শুধু বাঙালি নয়, হিন্দু নয় ; বাঙালি অবাঙালি, হিন্দু, মুসলিম, বৌদ্ধ, ক্রিশ্চান এই উপমহাদেশের সবারই একই হাল।’