এমপিওভুক্তি নিয়ে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

জাতীয় সংসদে এমপিওভুক্তি নিয়ে সুখবর দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সংসদকে তিনি জানিয়েছেন, আবারও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হচ্ছে। তবে এবার আগের বারের চেয়ে আরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

মঙ্গলবার জাতীয় সংসদে দেয়া বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরেই আমাদের সংসদ সদস্যরা এমপিও নিয়ে সংসদে কথা বলছেন। সরকারের গত মেয়াদে আমিও বলেছি। বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বাজেটপ্রাপ্তি অনুযায়ী এমপিওভুক্ত করা হবে। তবে সেই সংখ্যা কোনোভাবেই তিন হাজার অতিক্রম করবে না। তিন হাজারের আশেপাশে হতে পারে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সদস্য নির্বাচনে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, স্থায়ী কমিটিতে বিষয়টি আলোচনা হয়েছে সত্যি। তবে শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন নেই এমন কোনো সিদ্ধান্ত হয়নি। প্রাণবন্ত আলোচনা হয়েছে।

তিনি বলেন, ম্যানেজিং কমিটি কী হলে আরও ভালো হতে পারে, কিভাবে বিদ্যালয় মানোন্নয়ন করা যায় সেই বিষয়ে আলোচনা হয়েছে, আলোচনা আরও হবে। এক সময় গিয়ে আমরা সিদ্ধান্ত নেব।

0

Related posts

Leave a Comment