পিছু হটলেন ট্রাম্প, কাটলো মার্কিন অচলাবস্থা

5

মার্কিন ইতিহাসের দীর্ঘতম অচলাবস্থার আপাতত অবসান ঘটালেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দে নিজের দাবিকে ছাড় দিয়েই তিনি এ সিদ্ধান্ত নিলেন।

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে দ্বিদলীয় চুক্তির ঘোষণায় ট্রাম্পের পিছু হটারই আভাস দিচ্ছে। এর মধ্য দিয়ে ওয়াশিংটনকে অচল করে দেয়া রাজনৈতিক বিতর্কের অবসান ঘটেছে।-খবর এএফপির।

পাঁচ সপ্তাহের অচলাবস্থায় দেশটির বিমান ভ্রমণ ব্যাপকভাবে বিঘ্নিত ও কেন্দ্রীয় সরকারের আট লাখ কর্মীকে বেতনবিহীন থাকতে হয়েছে।

শীর্ষ ডেমোক্র্যাটিক সিনেটর চাক শুমার বলেন, আমি আশা করব, ট্রাম্প আসল শিক্ষা পেয়েছেন।

সিনেট ও হোয়াইট হাউসে সর্বসম্মতিক্রমে চুক্তিটি পাস হয়েছে। পরে ট্রাম্প আইনে সই করেছেন বলে হোয়াইট হাউস নিশ্চিত করেছে।

মার্কিন অর্থনীতিতে অচলাবস্থা যখন পূর্ণোদ্যমে আঘাত হানা শুরু করেছে, ডোনাল্ড ট্রাম্প তখনই নিজের দাবি থেকে সরে এসে বিলে সই করেন। এর মধ্য দিয়ে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যানসি পেলোসির বুদ্ধির কাছে নিজের হার স্বীকার করলেন তিনি।

তবে সীমান্ত দেয়াল নির্মাণে পাঁচশ ৭০ কোটি ডলার বরাদ্দের দাবি থেকে সরে আসার পর নতুন করে শত্রুতা উসকে দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

আগামী সপ্তাহগুলোতে যদি তার লালিত প্রকল্প সফল না হয়, তবে নতুন করে অচলাবস্থা কিংবা জরুরি অবস্থা জারির হুমকি দিয়ে রেখেছেন তিনি।

হুশিয়ারি দিয়ে তিনি বলেন, সরকার চালু করতে অল্প কিছুক্ষণের মধ্যে আমি বিলে সই করতে যাচ্ছি। আমি আশা করছি, আগামী ২১ দিন পর ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা আস্থার সঙ্গে কাজ করবেন।

‘যদি কংগ্রেসের কাছ থেকে কোনো ন্যায্য সমঝোতা না আসে, আগামী ১৫ ফেব্রুয়ারি ফের সরকার অচল করে দেব। অথবা যুক্তরাষ্ট্রের আইন ও সংবিধান অনুসারে জরুরি অবস্থা ঘোষণার যে সক্ষমতা আমার আছে, তা ব্যবহার করব,’ বললেন এ রিপাবলিকান প্রেসিডেন্ট।