অনলাইনে কল্পিত দরপতন বাস্তব অর্থনীতিতে প্রভাব ফেলবে না : এরদোগান

121

আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক। তারই জের ধরে মুদ্রা সংকটের কথা অস্বীকার করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, তুর্কি লিরার দরপতন অর্থনৈতিক ভিত্তিতে তেমন কোনো প্রভাব ফেলবে না। তবে এ দরপতনকে তিনি ‘অর্থনৈতিক যুদ্ধের শিকার’ বলে অভিহিত করেছেন।

এ ব্যাপারে শনিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এরেদোগান বলেন, ২০১৬ সালের জুলাইয়ে যাদের অভ্যুত্থান ব্যর্থ হয়েছিল, তারাই এদেশের অর্থনীতিকে ধ্বংসের চেষ্টা করছে। এসময় তিনি এসব চেষ্টার বিরুদ্ধে লড়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন। তবে এরদোগান তার বক্তব্যে সুনির্দিষ্ট কোনো দেশের নাম উল্লেখ করেননি।

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, যারা আমাদের সঙ্গে বাস্তবে লড়তে পারছে না, তারাই অনলাইনের মাধ্যমে কল্পিত মুদ্রা দরপতন করেছে। যা বাস্তবে আমাদের উৎপাদন ও অর্থনীতিতে কোনো প্রভাব ফেলবে না। আমাদের দেশের অর্থনীতির ক্ষতি হয়নি, ধ্বংসও হয়নি, এমনকি দেউলিয়াও হয়নি বা তেমন কোনো সংকটেও পড়েনি।

উল্লেখ্য, তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিগুণ শুল্ক আরোপের ঘটনায় এমন মন্তব্য করেন এরদোগান। এর আগে দ্বিগুণ শুল্ক আরোপের ফলে লিরার ১৮ শতাংশ দরপতন হয়। তা থেকেই তুরস্ক অর্থনৈতিক যুদ্ধের শিকার হয়েছে বলে মন্তব্য করেন এরদোগান।