আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৮তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস

আজ ঐতিহাসিক ১৭ মে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার ৩৮তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর ১৯৮১ সালের এই দিনে দীর্ঘ নির্বাসন জীবন শেষে ভারত থেকে দেশে ফেরেন শেখ হাসিনা। রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিশিষ্টজনদেন মতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের ফলেই বাংলাদেশের আজ এই অগ্রযাত্রা।

১৯৭৫ সালের ১৫ আগষ্ট বোন শেখ রেহনা বাদে পিতামাতাসহ পরিবারের অন্যান্য সদস্যদের হারিয়ে দীর্ঘ ৬ বছর নির্বাসন জীবন কাটান বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ১৯৮১ সালের ১৭ মে নির্বাসন জীবন শেষে ভারত থেকে প্রিয় পবিত্র মাতৃভুমিতে ফিরে আসেন তিনি। স্বৈরশাসক, ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী শক্তিকে মোকাবেলা করে অনেক চড়াই উৎরাই পেরিয়ে ৩৮ বছর ধরে দায়িত্ব পালন করছেন আওয়ামী লীগের দলীয় প্রধানের।

গণতান্ত্রিক অভিযাত্রায় চারবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন। বিরোধি দলের নেতা হন তিনবার। পিতার আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে অসংখ্যবার মুখোমুখি হয়েছেন জমদুতের। মানুষের ভালবাসা ২১ আগস্টের গ্রেনেড হামলাসহ মৃত্যুর দুয়ার থেকে বার বার ফিরিয়ে এনেছে শেখ হাসিনাকে।

শত বাধা বিপত্তি পেরিয়ে বাংলাদেশকে আজ মর্যাদার অন্যন্য উচ্চতায় নিয়ে গেছেন শেখ হাসিনা।
আইনের শাসন প্রতিষ্ঠা ও বিচারহীনতার সংস্কৃতি থেকে মুক্তি লাভ শেখ হাসিনার অবদান বলে মনে করেন রাজনীতিবিদ ও বিশিষ্টজনেরা।

অগ্রযাত্রার পথে বাংলাদেশকে এগিয়ে নিতে শেখ হাসিনাকে বাংলাদেশের জন্য আশির্বাদ বলে মনে করেন মুক্তিযুদ্ধের চেতনাধারী সকল শ্রেনী পেশার মানুষ।

0

Related posts

Leave a Comment